Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

কাল চালু হচ্ছে বিমানের ঢাকা-দিল্লি ফ্লাইট

ইয়াঙ্গুনে বিমান দুর্ঘটনা : তদন্ত শুরু হচ্ছে আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০১৯, ১২:০৫ এএম

আগামীকাল সোমবার থেকে ঢাকা-দিল্লি-ঢাকা রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আবারো ফ্লাইট চালু হচ্ছে। ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে বাংলাদেশ এয়ারলাইন্সের ড্যাশ ৮ কিউ ৪০০ মডেলের প্লেন ছিটকে পড়ার কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটি আজ রোববার থেকে কাজ শুরু করবে। তদন্ত কমিটির প্রধান ও বিমানের চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন শোয়েব চৌধুরী এ তথ্য জানিয়েছেন।
তদন্ত কমিটির প্রধান ও বিমানের চিফ অব ফ্লাইট সেফটি ক্যাপ্টেন শোয়েব চৌধুরী জানান, ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে বাংলাদেশ এয়ারলাইন্সের ড্যাশ ৮ কিউ ৪০০ মডেলের প্লেন ছিটকে পড়ার কারণ অনুসন্ধানে গঠিত তদন্ত কমিটি রোববার থেকে কাজ শুরু করবে।
বুধবার ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় রানওয়ে থেকে ছিটকে পড়ে বিমানটি। পরদিন বৃহস্পতিবার এর কারণ অনুসন্ধানে ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিমান কর্তৃপক্ষ। তদন্ত কমিটির অন্যরা হলেন- কোয়ালিটি অ্যাসিউরেন্স সিএসও ম্যানেজার নিরঞ্জন রায়, ড্যাশ ৮-এর ট্রেনিং ক্যাপ্টেন সাইয়েদ এম মুনিম, লাইন মেইনটেন্যান্সের ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার মোহাম্মদ হানিফ, ম্যানেজার ফ্লাইট সেফটি মো. মজিবুর রহমান ও রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ সংস্থায় কর্মরত পাইলটদের সংগঠন বাংলাদেশ এয়ারলাইন্স পাইলটস অ্যাসোসিয়েশনের মনোনীত একজন প্রতিনিধি। ক্যাপ্টেন শোয়েব চৌধুরী বলেন, রোববার থেকে আমরা তদন্ত কাজ শুরু করব। দুর্ঘটনার আসল কারণ উদঘাটনের চেষ্টা করব। শুক্রবার রাত পৌনে ১১টার দিকে বিমানের একটি বিশেষ ফ্লাইটে বিমানবন্দরে দুর্ঘটনায় পড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ড্যাশ ৮ উড়োজাহাজটির আহত পাইলট, কেবিন ক্রুসহ ১০ আরোহী দেশে ফিরেছেন।
এ দিকে আগামীকাল সোমবার থেকে ঢাকা-দিল্লি-ঢাকা রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আবারো ফ্লাইট চালু হচ্ছে। প্রতি সোমবার, বৃহস্পতিবার ও শনিবার ঢাকা থেকে ভারতের রাজধানীতে ফ্লাইট যাবে। একমাত্র বিমান বাংলাদেশই এই রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে। আগামীকাল সোমবার ফ্লাইটের উদ্বোধন করবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রী মাহবুব আলী।
প্রায় পাঁচ বছর ঢাকা-দিল্লি রুটে বিমান বাংলাদেশের ফ্লাইট বন্ধ ছিল। ২০১৪ সালের ২৩ আগস্ট থেকে বিমান এই রুটে ফ্লাইট বন্ধ করে দেয়।
গতকাল শনিবার বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ সাংবাদিকদের বলেন, ১৬২ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ দিয়ে ঢাকা-দিল্লি-ঢাকা রুটে সরাসরি ফ্লাইট পরিচালনা করা হবে। এতে আছে ১২টি বিজনেস ও ১৫০টি ইকোনমি ক্লাস আসন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সপ্তাহে শনি, সোম ও বৃহস্পতিবার বিকাল ৩টায় ফ্লাইট ছেড়ে যাবে। দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানীয় সময় বিকাল ৫টা ২০ মিনিটে পৌঁছবে বিমানটি। এ তিন দিন দিল্লির স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ২০ মিনিটে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে বিমানের ফ্লাইট। তিন ঘণ্টা পর রাত ৯টা ২০ মিনিটে এটি ঢাকায় অবতরণ করবে।
এই রুটে নতুন করে ফ্লাইট চালু উপলক্ষে ১৫ শতাংশ ছাড়ও দিয়েছে বিমান। ঢাকা-দিল্লি-ঢাকা রুটে রিটার্ন (আসা-যাওয়া) টিকিট এক মাস মেয়াদে ইকোনমি ক্লাসের ক্ষেত্রে ট্যাক্স ছাড়া সর্বনিম্ন ৩০০ ডলার এবং এক বছর মেয়াদে টিকিটের ক্ষেত্রে ট্যাক্স ছাড়া সর্বনিম্ন ৩২০ ডলার ভাড়া নির্ধারণ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ