Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রচন্ড তাপদাহে বিপর্যস্ত জনজীবন

ডায়রিয়াসহ বিভিন্ন রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা

কালিগঞ্জ (সাতক্ষীরা) থেকে রবিউল ইসলাম | প্রকাশের সময় : ১২ মে, ২০১৯, ১২:০৪ এএম

গত কয়েকদিনের প্রচন্ড তাপদাহে জনজীবন বিপর্যস্থ ও দুর্বিসহ হয়ে ওঠেছে। তীব্র গরমে পুড়ছে জনপদ, মাঠ-ঘাট ও শষ্যের ক্ষেত। কোথাও স্বস্তির বাতাস নেই। সর্বত্র গরম আর গরম, কখনও প্রচন্ড, আবার কখনও ভ্যাপসা গরম। বৈশাখী তান্ডব চলছে জনপদে, সূর্যের প্রখরতা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। দুপুর হতে না হতেই সড়ক বাজার লোক শুন্য হচ্ছে। একটু প্রশান্তির জন্য গাছতলায় ঠাই নিচ্ছে মানুষ। অসহনীয় তাপ, রৌদ্রযন্ত্রনা সেই সাথে পানি সঙ্কটে জনজীবনকে আরও এক ধাপ বিপর্যয়ের মুখে নিক্ষিপ্ত করছে। ফসলের মাঠ ফেটে চৌচির, বীজতলা শুকিয়ে যাচ্ছে। পানির স্তর নিচে নেমে যাওয়ায় টিউবওয়েল যথাযথ পানি উঠছে না।
চারিদিকে কেবল গরম আর গরম। যে গরমে কেবলমাত্র জনজীবনেই অস্থিরতা আনছে না, নানান ধরনের গরমজনিত এবং পানি বাহিত রোগ ছড়িয়ে পড়ছে। কালিগঞ্জ ইতোমধ্যে ডায়রিয়ার বিশেষ প্রকোপ দেখাদিয়েছে। গত এক মাসে কালিগঞ্জ হাসপাতালে প্রায় এক শ’ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন। পাশাপাশি ইউনিয়ন পর্যায়ের হাসপাতালগুলোতেও ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। প্রচন্ড গরম, আর তাপদাহে জনজীবন বর্তমান সময় হাঁসফাঁস করছে। গরমের অসহনীয় যন্ত্রনায় অতিষ্ঠ জনজীবন। অতি গরম হিটস্টোকের কারণ হিসেবে জানান দিচ্ছেন চিকিৎসকরা। বিধায় প্রখর রৌদ্রে অর্থাৎ তীব্র গরমে ঘরের বাইরে না হওয়াই শ্রেয়।
অতিরিক্ত তাপদাহে মানবদেহে পানি শুন্যতার সৃষ্টি হয়। এক্ষেত্রে ঘামের কারনে এমনটি হয় বিধায় পানি শূন্যতা রোধে খাবার স্যালাইন পান করতে হবে। পানি শূন্যতা মানবদেহের জন্য বিশেষ অসুবিধার কারণ। বর্তমান সময়ে কালিগঞ্জসহ আশপাশের এলাকাগুলোতে অধিক তাপমাত্রা। আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টিপাত হলে তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। আবহাওয়া দপ্তরের তথ্য আগামী দিনগুলোতে অধিক পরিমান তাপদাহ আসছে, তাপদাহ জনজীবনের দুরবস্থার সব ক্ষেত্রই বিস্তৃত করেছে। বীজতলা সেচের মাধ্যমে উর্বর রাখার চেষ্টা করা হচ্ছে। পুকুরের পানি বৃদ্ধিতে কোথাও কোথায় সেচের সহযোগিতা নেওয়া হলেও অধিকাংশ এলাকায় পানির স্তর নিচে নেমেছে।
প্রচন্ড গরমে বাতাসে জলীয় বাষ্পের পরিমান বৃদ্ধি পাওয়ায় দৃশ্যতঃ তাপদাহ দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। জেলার শত সহস্র চিংড়ি ঘেরের চিংড়ি অতিতাপে অসহনীয় হয়ে মরছে। সৌরফ্যান, ইলেটকট্রিক ফ্রানের বিক্রি বেড়েছে। তাপদাহ আর রৌদ্রের প্রখরতা হতে মুক্ত থাকতে হিটস্টোকসহ পানিবাহিত ও গরম জনিত রোগের কবল হতে মুক্ত রাখতে সুর্যের প্রখরতা ভেদ করে বাইরে নয়, ঘাম ঝরানো নয়, সহনীয় ঠান্ডা আবহাওয়ায় নিজেকে সম্পৃক্ত করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ