Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

খাবার বাধ্যতামূলক থাকছে না বনলতার ভাড়া কমছে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০১ এএম

ঢাকা-রাজশাহী রেলপথের বিরতিহীন এক্সপ্রেস বনলতা এক্সপ্রেসের বাধ্যতামূলক খাবার ঐচ্ছিক করা হচ্ছে। এতে করে বর্তমান ভাড়া থেকে ১৫০ টাকা কমে যাচ্ছে। আগামী ১৮ মে থেকে এ সিদ্ধান্ত কার্যকরের কথা জানিয়েছে রেলওয়ে।
পশ্চিমাঞ্চল রেলওয়ের এক কর্মকর্তা জানান, এতদিন বনলতার শোভন চেয়ার ৫২৫ টাকা এবং এসি (স্নিগ্ধা) চেয়ারের টিকিটের মূল্য ছিল ৮৭৫ টাকা করে। ১৫০ টাকা খাবারের মূল্য ধরে এটি নির্ধারণ করা হয়েছিল। এবার খাবারের মূল্য বাদ পড়ছে। সেই হিসেবে শোভন চেয়ার ৩৭৫ টাকা এবং এসি (স্নিগ্ধা) চেয়ারের টিকিটের মূল্য পড়বে ৭২৫ টাকা। আগামী ১৮ মে থেকে এ পুর্ননির্ধারিত মূল্য কার্যকর হবে।
রাজশাহী রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে, বিক্রির জন্য প্রতিদিন বনলতা এক্সপ্রেসের শোভন চেয়ারের ৭৭৯টি এবং এসি (স্নিগ্ধা) চেয়ারের ১৬০টি টিকিট ছাড়া হয়েছে। কিন্তু বাধ্যতামূলক খাবার মূল্য যোগ হওয়ায় যাত্রী সংখ্যা কমে আসছিল। অনেকেরই এতো টাকা দিয়ে বাধ্যতামূলক খাবার কেনার সামর্থ নেই।
তাছাড়া রোজায় খাবার সরবরাহ নিয়ে তৈরি হয়েছে নতুন করে বিতর্ক। এর আগে খাবার নিয়ে সমালোচনা শুরু হলে এটি বাতিলের দাবি করেন রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।
রেলওয়ে সূত্র জানায়, তিনজন নির্বাচিত জনপ্রতিনিধির অনুরোথ তথা সাধারণ যাত্রীদের কথা বিবেচনা করে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বাধ্যতামূলক খাবার বাতিলের সিদ্ধান্ত নেন। যদিও এর আগেও তিনি খাবারের দাম দেড়শ টাকা নিয়ে আপত্তি জানিয়েছিলেন।
গত ২৫ এপ্রিল গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বনলতা এক্সপ্রেসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর দুইদিন পর ২৭ এপ্রিল বাণিজ্যিক যাত্রা শুরু করে ঢাকা-রাজশাহী রেলপথের প্রথম বিরতিহীন ও বিলাসবহুল ট্রেন বনলতা এক্সপ্রেস।
যাত্রার দিন থেকে ট্রেনটি অনেকটাই সময় মেনে চলছে। তবে শুরুতে এই ট্রেনের গতি নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছিল। বলা হয়েছিল, ট্রেনটি ১৪০ কিলোমিটার বেগে চলবে। বাস্তবে এটি সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে চলাচল করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ