Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চীন মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করছে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০৪ এএম

 চীনে মুসলমানদের ধর্মীয় স্বাধীনতায় ওপর নগ্ন হস্তক্ষেপ এবং নারী ও শিশুদের উপর নির্যাতন বিশ্বমানবতাকে প্রশ্নবিদ্ধ করছে। অনতিবিলম্বে বিশ্ব নেতাদের এ বিষয়ে সমাধানের পথ খুঁজে বের করতে হবে। রোজা মুসলমানদের ধর্মীয় ইবাদত। এই ইবাদতে বাধা দিয়ে চীনা সরকার মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। ধর্মীয় অনুভূতিতে আঘাত করার এখতিয়ার কারো নেই।
গতকাল বাদ জুম্মাহ জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের উত্তর গেটে চীনের মুসলমানদের ওপর বর্বর নির্যাতন ও রোজা রাখতে বাধা দেয়ার প্রতিবাদে ইসলামী যুব আন্দোলন আয়োজিত বিক্ষোভ পূর্ব সমাবেশে নেতৃবৃন্দ একথা বলেন। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন, ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ুম।
সংগঠনের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য সম্পাদক মুফতি শেখ মুহাম্মদ নুর উন নাবীর সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল পূর্ব সমাবেশে আরো বক্তব্য রাখেন এস এম আজিজুল হক, ইলিয়াস হাসান, মাহবুব আলম, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সেক্রেটারি জেনারেল মুস্তাকিম বিল্লাহ, যুব আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মুফতি মানসুর আহমদ সাকী ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন, চীনের মুসলিমদের উপর যেভাবে অমানবিক নির্যাতন ও হামলা হচ্ছে তা কোনোভাবে মেনে নেয়া যায়না। মুসলমানরা ঐ অঞ্চলে যুগ যুগ ধরে বসবাস করে আসছে।
তারা আরো বলেন, সারা বিশ্বের মুসলিমরা নির্যাতিত হবে আর জাতিসংঘ নীরব দর্শকের ভূমিকা পালন করবে এমন জাতিসংঘ বিশ্বমানবতার জন্য অভিশাপ। সমাবেশে নেতৃবৃন্দ এই বিষয়ে সরকারকে কার্যকরী ভূমিকা পালন করার আহবান জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ