Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিউমার্কেটে দোকানীদের ও বেইলী রোডের ফিস কেককে জরিমানা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ মে, ২০১৯, ১২:০৪ এএম


স্টাফ রিপোর্টার : বাজারে টাঙানো চার্টে সরকার নির্ধারিত বেগুনের মূল্য ৪৮ টাকা। অথচ বিক্রেতারা যার কাছে যত ইচ্ছা বিক্রি করছেন। আবার কেউ এক কেজি বেগুন ৭০ টাকাও বিক্রি করছেন। বিক্রেতাদের এমন অনিয়মের বিরুদ্ধে রাজধানীর নিউমার্কেট এলাকার বনলতা কাঁচাবাজারে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। আদালতের নেতৃত্ব দেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নির্বাহী মাজিস্ট্রেট মো. আব্দুল্লহ আল মামুন। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে এসব অভিযান শুরু হয়।
অভিযানকালে দেখা গেছে, কৃষি বিপনন অধিদফতরের নির্ধারিত পণ্যের চার্টে বেগুনের দাম ৪৮ টাকা কেজি উল্লেখ করা হয়েছে। কিন্তু বিক্রেতারা যে যার ইচ্ছামতো দাম ধরছেন। পরে কাঁচাবাজারের দোকানী হাবিবকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।
এরপর একটি খেজুরের দোকানে গিয়ে প্যাকেটের গায়ে মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকায় দোকানের মালিক ইউসুফকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন। বাজারের বেশ কয়েকটি গরুর মাংসের দোকানেও অভিযান চালানো হয়। তবে কোথাও ৫২৫ টাকার বেশি দামে মাংস বিক্রির প্রমাণ মেলেনি। এছাড়া নিউ সুপার মার্কেটের জি-বøকের মেসার্স আল্লাহর দান স্টোরে দেখা যায়, দোকানে বিক্রির উদ্দেশে মজুদ থাকা বিভিন্ন ফ্লেবারের খাবারের রংগুলো মেয়াদোত্তীর্ণ। চলতি বছরের এপ্রিলে এগুলোর মেয়াদ শেষ হয়েছে। প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। মাজিস্ট্রেট মামুন বলেন, সরকার নির্ধারিত মূল্যে ক্রেতারা পণ্য পাওয়ার বিষয়টি নিশ্চিতে অভিযান চালানো হচ্ছে।
এদিকে, খাদ্যদ্রব্যে ভেজাল, পঁচা-বাসি ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রস্তুত প্রতিরোধে রাজধানীর বেইলী রোডের ‘ফিস কেক’ নামের একটি দোকানকে ৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।
ডিবি ও ক্রাইম বিভাগের সমন্বয়ে একটি দল রমনা এলাকায় খাদ্যদ্রব্যে ভেজালবিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এই দোকানীকেও দÐ দেন ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ