Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমিদস্যু লুটেরারা নদী খাল মাঠ দখল করেই যাচ্ছে নাগরিক সমাবেশে সৈয়দ আবুল মকসুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০১৯, ১:৩০ এএম

বাপা’র সহ-সভাপতি, বিশিষ্ট লেখক ও বুদ্ধিজীবি সৈয়দ আবুল মকসুদ বলেছেন, এখন দেশে ভ‚মি দস্যু ও লুটেরারা তাদের স্বার্থে নদী, খাল, মাঠ দখল করেই যাচ্ছে। এর কোন প্রতিকার হচ্ছে না। গতকাল এক নাগরিক সমাবেশে তিনি এ কথা বলেন্
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), গ্রীণভয়েস, ডাবিøউবিবিট্রাষ্ট, বøু প্ল্যানেট ইনিশিয়েটিভ, পরিবেশ বিজ্ঞান বিভাগ-স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, ঢাকা ইয়ুথ ক্লাব ইন্টারন্যাশনাল-এর যৌথ উদ্যোগে এ নাগরিক সমাবেশ হয়। সায়েন্সল্যাবরেটরির কাছে ও মিরপুর রোড-গ্রীণ রোড সংযোগস্থলে নির্মিত সুদৃশ্য ‘অর্ঘ্য’-এর সামনে ‘বন্ধ কর অনবদ্য অর্ঘ্য সড়কদ্বীপ’ বিধ্বংসী কার্যক্রম! রক্ষা কর এই সুন্দর সবুজ নান্দনিক স্থাপনা ও পরিবেশ!’ দাবীতে নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়।
সৈয়দ আবুল মকসুদ বলেন, এখানে সবুজে ঘেরা পার্কটি কয়েক বছর ধরে গড়ে উঠেছে। এটা একদিনেই হয়নি। এর পেছনে অনেক শ্রম দেওয়া হয়েছে। সেই শ্রম ও কষ্টকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দুষ্ট বুদ্ধির লোকেরা তাদের ব্যবসায়িক স্বার্থে দেশের পরিবেশ বিধ্বংসী কার্যক্রম পরিচালনা করছে যা দেশের জনগনের সাথে তামাশার সামিল। আর এই সুদৃস্য সবুজে ঘেরা পার্কটি হাসপাতাল বানানোর নামে অত্যন্ত সু-কৌশলে গ্রাস করার পাঁয়তারা করছে। তারা যদি এ অবস্থা থেকে পিছিয়ে না যায় তা হলে অনশনসহ কঠোর আন্দোলনের তিনি হুশিয়ারী দেন।
বাপা’র যুগ্ম সম্পাদক, স্থপতি ইকবাল হাবীব এর সভাপতিত্বে এবং বাপা’র যুগ্ম সম্পাদক ও গ্রীন ভয়েসের প্রতিষ্ঠাতা আলমগীর কবির এর সঞ্চালনায় এতে বক্তব্য প্রদান করেন, বিশিষ্ট শিল্পানুরাগী, নাট্যকার, অভিনেতা মামুনুর রশিদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, প্রকৃতি ও নগর সৌন্দর্যবিদ রাফেয়া আবেদীন, বাপা’র যুগ্ম সম্পাদক, মিহির বিশ^াস, ডাবিøউবিবিট্রাষ্ট এর প্রোগ্রাম ম্যানেজার মারুফ হোসেন, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন-এর ইবনুল সাঈদ রানা, গ্রীন ভয়েসের টিচার্স ট্রেনিং কলেজ শাখার সমন্বয়ক, নাজনীন তিতলী প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন সাহিত্যিক, নাট্যকার, অভিনেতা, স্থপতি, নগর পরিকল্পনাবিদ, গণমাধ্যমের প্রতিনিধি, বিশ^বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, সামাজিক আন্দোলনের নেতা-কর্মী ও স্থানীয় অধিবাসীগণ ।
স্থপতি ইকবাল হাবীব বলেন, ঠিক যেই মুহুর্তে বাংলাদেশের সকল দখলদারদের বিরুদ্ধে মাননীয় প্রধানমন্ত্রী জিরো টলারেন্স ঘোষণা করেছেন, সেই মুহুর্তে সরকারী প্রতিষ্ঠানের নাকের ডগায় বসে তারা ঢাকার পরিবেশ ও প্রকৃতি ধ্বংস লিলায় মত্ত। তিনি ঢাকা দক্ষিণ সিটি মেয়র মহোদয়ের উদ্দ্যেশে বলেন, আপনি যে প্রতিশ্রæতি দিয়ে মেয়র নির্বাচিত হয়েছেন সেই প্রতিশ্রিæতি পালন করেন। আপনি জাল-জট নিরোসনের সভাপতি হিসেবে আপনার জানা উচিত কোন সৌন্দর্য মন্ডিত স্থাপনার ১০০ মিটারের মধ্যে কোন ভবন নির্মান করা আইনের পরিপন্থি। তিনি বলেন সিটি কর্পোরেশনের অসাধু কর্মকর্তাদের মদদেই এই কর্মকান্ড চলছে। আমরা দেখতে চাই আগামী ২৪ ঘন্টার মধ্যে আপনি দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন এবং প্রমাণ করবেন আপিন জনগনের প্রকৃত নির্বাচিত প্রতিনিধি এবং আপনার কাজ শুধুই জনকল্যাণমূলক। এর সমাধান ছাড়া আমরা আমাদের অবস্থান থেকে সরে আসবো না। প্রয়োজনে আরো কঠোর আন্দোলনের যাব।
মামুনুর রশিদ বলেন, কারা যেন গোটা ঢাকা শহরকে একটা দোকান বানানোর চেষ্টায় সদা লিপ্ত।
রাফেয়া আবেদীন বলেন, কিছু লোকের অতি লোভের গ্রাসে পতিত হয়ে ঢাকা শহরের অধিকাংশ ফাঁকা স্থান আজ দখল হয়ে গেছে। মানুষের নিশ^াস নেয়ার যায়গাটাও আজ আর অক্ষত নেই।
গোলাম কুদ্দুস বলেন, বর্তমানে ঢাকা মেঘা সিটিকে একটা গুদাম ঘরে পরিণত করার চেষ্টা চলছে। তাদের বানিজ্যিক মনোভাবের ফলশ্রæতিই এই জঘন্য কর্মকান্ড। আমরা কোনভাবেই এটা সফল হতে দেবনা।
সমাবেশ থেকে সৌন্দর্য্যমন্ডিত অর্ঘ্য সড়কদ্বীপ লিজ দেয়ার সিদ্ধান্ত বাতিলসহ সড়কদ্বীপ বিনষ্ট বা ধ্বংস করে ভিন্ন কোন স্থাপনা বসানোর পরিকল্পনা বন্ধের দাবি জানান হয়। এর পাশাপাশি হাসপাতাল-বাসা-বাড়ি-শিক্ষা প্রতিষ্ঠান-সরকারী বিজ্ঞান গবেষণাগার সংলগ্ন, অধিক ট্র্যাফিক ও জনবহুল এই মনোরম স্থানটি থেকে বিদ্যমান তেল-গ্যাস পাম্প, ভবন নির্মান জাতীয় জন-নিরাপত্তায় ঝূঁকিপূর্ণ সকল স্থাপনা অবিলম্বে অপসারণের দাবি জানান তারা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ