Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যাত্রাবাড়ী ও ডেমরা সড়ক অবরোধ

৯ দফা দাবিতে আবারও রাস্তায় পাটকল শ্রমিকরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ১২:০৩ এএম

মজুরি কমিশন বাস্তবায়ন, বকেয়া বেতন পরিশোধসহ ৯ দফা দাবিতে রাজধানীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন পাটকল শ্রমিকরা। গতকাল যাত্রাবাড়ী ও ডেমরায় সড়কে রাষ্ট্রায়ত্ত লতিফ বাওয়ানী ও করিম জুট মিলের শ্রমিকরা এ বিক্ষোভ করেন। এতে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। কয়েকটি গাড়ি ভাংচুর ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে। তবে বেলা ১০টার পরে পুলিশ ও মালিকপক্ষের অনুরোধে রাস্তা থেকে সরে যান।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকাল থেকে কয়েকশ’ শ্রমিক ডেমরা-যাত্রাবাড়ী ও ডেমরা-রামপুরা সড়ক অবরোধ করে। রাস্তায় গাছের গুঁড়ি ফেলে এবং টায়ায়ে আগুন জ্বালিয়ে যান চলাচল বন্ধ করে দেন। যানবাহনের অতিরিক্ত চাপে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে বলে শ্রমিকরা জানায়।
প্রত্যক্ষদর্শীরা আরও বলেন, ডেমরা চৌরাস্তা এবং স্টাফ কোয়ার্টার এলাকায় বিক্ষুব্ধ শ্রমিকরা বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে এবং দোকানপাটে হামলা চালায়। পরে পুলিশ কাঁদুনে গ্যাস ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।
বিক্ষুব্ধ শ্রমিকদের অভিযোগ, বকেয়া বেতন ও মজুরি কমিশনসহ ৯ দফা দাবিতে এর আগেও তারা দফায় দফায় কর্মসূচি পালন করেছে। কিন্তু বারবার আশ্বাস দেওয়া হলেও সরকার শ্রমিকদের বিষয়টি আমলে নেয়নি। অন্যদিকে, বিজেএমসি শ্রমিকদের ভাগ্য ও দাবি আদায় নিয়ে বরাবরই ছিনিমিনি খেলছে বলে তারা অভিযোগ করে।
শ্রমিকরা জানায়, গত ১৫ এপ্রিল বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ, সিবিএ-নন সিবিএ পরিষদের পক্ষ থেকে ৯৬ ঘণ্টার ধর্মঘট কর্মসূচি ডাকা হয়। পরে সংশ্লিষ্ট দফতর থেকে দাবি পরিশোধের চিঠি পেয়ে ১৭ এপ্রিল শ্রমিকরা তাদের কর্মসূচি স্থগিত করে কাজে ফিরে যান।
শ্রমিকদের আরও বলেন, গত ২৫ এপ্রিল ১০ সপ্তাহের বকেয়া বেতন পরিশোধের কথা ছিল। আর মজুরি কমিশনের বিষয়টি আগামী ১৮ মে’র মধ্যে সম্পাদন করার কথা। তবে কোনো কিছুই এখন পর্যন্ত বাস্তবায়ন হয়নি। ১৮ মে’র মধ্যে মজুরি কমিশনের বিষয়টি সমাধান না হলে রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা অনির্দিষ্টকালের বৃহত্তর আন্দোলনে নামবে বলে তারা জানায়।
যাত্রাবাড়ী থানার ওসি কাজী ওয়াজেদ আলী বলেন, ঘটনার পর থেকেই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আমরা শ্রমিকদের সঙ্গে কথা বলেছি এবং ঊর্ধ্বতন মহলকে তাদের অভিযোগ জানিয়েছি। মালিকরা তাদের প্রতিশ্রুতি দিলে তারা রাস্তা ছেড়ে চলে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ