Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খুশির বাঁধভাঙা জোয়ার

সেরা বিশে থাকা কুমিল্লার ৯টি স্কুল

সাদিক মামুন, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ৮ মে, ২০১৯, ১২:০৩ এএম | আপডেট : ১২:০৯ এএম, ৮ মে, ২০১৯

এবারেও এসএসসিতে কুমিল্লা বোর্ডে অংশগ্রহণকারি পরীক্ষার্থীরা জয়ের আনন্দের বিস্ফোরণ ঘটালো। গত সোমবার ৩৭ ডিগ্রির তাপমাত্রার দুপুরে খুশির বাঁধভাঙা জোয়ারে জীবনের শ্রেষ্ঠ এ মুহূর্তে আনন্দ উল্লাসে মেতে উঠেছিল মেধাবীরা।
সাফল্যে সেরা কুমিল্লার স্কুলগুলোতে টানা দশ বছর লালন করা স্বপ্ন জয়ের আনন্দে মেতে ওঠে এবারের এসএসসি পাশ করা পরীক্ষার্থীরা। উত্তীর্ণ মেধাবীদের সবার কন্ঠে ছিল আনন্দের জয়ধ্বনি আর চোখে মুখে ছিল আকাশছোঁয়া আত্মবিশ্বাস। এবারে বোর্ডের সেরা বিশের মধ্যে কুমিল্লার ৯টি স্কুলে উত্তীর্ণদের আনন্দোৎসবে যোগ দিয়েছিলেন শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, বন্ধুবান্ধব এমনকি প্রধান শিক্ষকরাও। এসএসসির ফল প্রকাশ হবে, এমন খবরে রোববার রাতটা ফলপ্রত্যাশি পরীক্ষার্থীর অনেকেরই বেশ টেনশনে কেটেছে। কিন্তু শেষ পর্যন্ত সোমবার বেলা ১২টায় কুমিল্লা শিক্ষাবোর্ড কর্মকর্তাদের আনুষ্ঠানিকভাবে এসএসসির সারসংক্ষেপ ফলাফলে পাশের হার ৮৭ দশমিক ১৬ প্রকাশের খবর সবার মধ্যে জানাজানি হবার পর শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা আনন্দের নিংশ্বাস ছাড়েন। বোর্ডে সেরা ২০ স্কুলের ৮টি কুমিল্লা আদর্শ সদর এলাকার এবং ১টি কুমিল্লার দাউদকান্দি উপজেলার।
সকালের রৌদ্রোজ্জ্বল আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বেড়ে দাঁড়ায় ৩৭ ডিগ্রিতে। এসএসসির কাঙ্খিত ফলাফল জানতে বেলা ১২টা থেকেই কুমিল্লা নগরীর স্কুলগুলোতে পরীক্ষার্থী, অভিভাবক, শুভার্থী ঘিরে শোরগোলে সরগরম হয়ে ওঠে স্কুলক্যাম্পাস। সবাই অধীর আগ্রহে অপেক্ষায় থাকে ফলাফলের জন্য। বোর্ডের আনুষ্ঠানিকতার পর স্কুলগুলোতে ফল প্রকাশের পরই পাল্টে যায় দৃশ্যপট। ফলাফলে নিজের রোল নম্বরে সাফল্য খুঁজে পেয়ে উল্লাসে মেতে উঠে শিক্ষার্থীরা। নগরীর অন্যতম বেসরকারি প্রতিষ্ঠান কুমিল্লা মডার্ণ হাই স্কুল এবারে বোর্ডে জিপিএ-৫ প্রাপ্তিতে সেরা হয়েছে। ১ হাজার ১৪৮জন ছাত্র-ছাত্রীর মধ্যে এবারে পাশ করেছে ১ হাজার ১২৭জন। তারমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪২৬জন। ফলাফলের আনন্দে ছাত্র-ছাত্রীরা ডাক-ঢোল বাঁজিয়ে ক্যাম্পাসে আনন্দ উল্লাস করে।
কুমিল্লা নগরীতে ছেলেদের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম কুমিল্লা জিলা স্কুল। কুমিল্লা জিলা স্কুলের ৩৭৩জন পরীক্ষার্থীর সবাই উত্তীর্ণ এবং ৩৩৯টি জিপিএ-৫ পেয়েছে। নগরীর আরেকটি সরকারি স্কুল নবাব ফয়েজুন্নেছা সরকারি বালিকা বিদ্যালয়। এ প্রতিষ্ঠান থেকে ৩৭৮জন ছাত্রীর সবাই উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ২৮৮জন। সদরের সেনানিবাস এলাকায় ইস্পাহানি স্কুল এন্ড কলেজ এবারেও শতভাগ পাশের সাফল্য অর্জন করেছে। প্রতিষ্ঠানটির ২৯৮জন শিক্ষার্থীর সবাই উত্তীর্ণ। জিপিএ-৫ মিলেছে ২৪৭টিতে। শতভাগ পাশের ধারাবাহিকতা বজায় রাখার আনন্দের মাত্রাটা প্রকাশ করার ব্যতিক্রমী দৃশ্য ছিল ইস্পাহানীতে।
কুমিল্লা ক্যান্টনমেন্ট হাই স্কুলের ১৩৭ পরীক্ষার্থীর সবাই উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৭৩জন। কুমিল্লা শিক্ষা বোর্ড সরকারি মডেল কলেজ এন্ড স্কুলের ১০৭জনের সবাই পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ৭২জন। কুমিল্লা সেনানিবাস পর্ষদ গার্লস হাই স্কুলের ১৪৪জন ছাত্রীর সবাই উত্তীর্ণ হয়েছে। জিপিএ-৫ পেয়েছে ৬০জন। এছাড়াও নগরীর টমছমব্রীজে ইবনে তাইমিয়া স্কুলের ১হাজার ১০৫জন পরীক্ষার্থীর মধ্যে ১হাজার ৮৯জন পাশ করেছে। ২৭৯জন জিপিএ-৫ পেয়ে প্রতিষ্ঠানটি বোর্ডে চতুর্থ অবস্থানে রয়েছে। উপজেলা পর্যায়ে কুমিল্লার দাউদকান্দির গৌরিপুর এসএ হাই স্কুল থেকে ৫৯২জন পরীক্ষা দিয়ে ৫৮১জন পাশ করেছে। জিপিএ-৫ পেয়েছে ৭৪জন। স্কুলটি বোর্ডে সেরা বিশের ১৫ নম্বরে রয়েছে।



 

Show all comments
  • Alamin Faraz ৮ মে, ২০১৯, ৯:২১ এএম says : 0
    এবার তো কুমিল্লাকে বিভাগ দেয়া যায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ