Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাজার মনিটরিংয়ে ডিএনসিসির ৮ টিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৪ এএম

রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) আওতায় ৪৩টি বাজারে ৮টি টিম দ্বারা অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। গতকার সোমবার বিকেলে গুলশান নগরভবনে রমজান মাসে বাজার মনিটরিং দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ তথ্য জানান। আতিকুর ইসলাম বলেন, খাদ্য ভেজাল মুক্ত রাখাসহ বাজারের নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে মনিটরিং করবে এসব টিম। পণ্যে যারা ভেজাল দেবেন বা পণ্যের দাম বেশি নেবেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
সভায় জানানো হয়, রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহনীয় এবং স্থিতিশীল রাখতে বাজারে ডিএনসিসি মনিটরিং টিম কাজ করবে। বাজারে দ্রব্যের মূল্য তালিকা দৃশ্যমান স্থানে টাঙানো, ফরমালিনযুক্ত ফল বিক্রয় বন্ধ, পচা বাসি শাকসবজি ও ফলমূল বিক্রি বন্ধে ডিএনসিসির এ টিম কাজ করবে। এছাড়া তারা পাইকারি ও খুচরা দোকানে ক্রয় ও বিক্রয় রশিদ সংরক্ষণ বাণিজ্য মন্ত্রণালয়, ভোক্তা অধিকার সংরক্ষণ কমিটি, বিএসটিআই, নিরাপদ খাদ্য অধিদফতর, জেলা প্রশাসকসহ অন্যান্য সরকারি ভ্রাম্যমাণ আদালতের কাছে সর্বাত্মক সহযোগিতার সমন্বয় করবে।
গোশতের দোকানে গরু, ছাগল, ভেড়ার গোমতের মূল্য তালিকা প্রদর্শন; রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য আবশ্যিকভাবে সহনীয় এবং স্থিতিশীল পর্যায়ে রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ; কাঁচাবাজারের ভেতরে ও বাইরে ক্রেতা সাধারণের চলাচলের জন্য উন্মুক্ত রাখা ব্যবস্থা গ্রহণ ছাড়াও বাজার মনিটরিং টিম গঠন করা হয়েছে। ডিএনসিসির মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মফিজুল ইসলাম, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, ভোক্তা অধিকারের পক্ষে শফিউল ইসলাম লস্কর, র‌্যাবের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম, সিটি গ্রæপের চেয়ারম্যান ফজলুর রহমানসহ ব্যবসায়ী প্রতিনিধিরা এ সভায় উপস্থিত ছিলেন। ব্যবসায়ীদের উদ্দেশ্যে বাণিজ্যমন্ত্রী বলেন, আপনারা ব্যবসায়ীরা তো সারা মাস ব্যবসা করেন, এই এক মাস সংযোমের মাস, এ মাসে একটু কম দামে পণ্য বিক্রি করার চেষ্টা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ