Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রকল্পে বাহুল্য ব্যয় বাদ দিতে হবে প্রকল্পের নজরদারি বাড়াতে জেলায়

কর্মশালার পরিকল্পনা মন্ত্রী খোলা হবে আইএমইডির দফতর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, সরকারি অর্থে প্রকল্প বাস্তবায়নে বাহুল্য ব্যয় বাদ দিতে হবে। তিনি বলেন, এই টাকা জনগণের টাকা। তাই খরচের ক্ষেত্রে সচেতন হতে হবে। প্রকল্প যেন সময়মতো বাস্তবায়ন হয়, সেদিকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। একই সঙ্গে এখন কর্মকর্তা-কর্মচারীদের অনেক সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে। আমি যখন ডিসি ছিলাম, তখন একটি গাড়িও বরাদ্দ ছিল না। কিন্তু এখন অনেক কর্মকর্তাই গাড়ি পান। তাই কাজের গতি বাড়াতে হবে। মান ঠিক রেখে নির্দিষ্ট সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। এছাড়া অর্থনীতির আকার বৃদ্ধির সঙ্গে বাড়ছে উন্নয়ন প্রকল্পের সংখ্যা। রাজধানী ঢাকা থেকে সব প্রকল্পের নজরদারি সম্ভব হচ্ছে না। এ অবস্থায় পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) দফতর খোলার কাজ চলছে। প্রকল্পের তদারকি আরও বাড়াতে জেলা পর্যায়ে দফতর খোলা হবে আইএমইডির।
উন্নয়ন প্রকল্পের ডিজিটাল মনিটরিংয়ের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের প্রকল্প ব্যবস্থাপনা তথ্য ব্যবস্থাপনা (পিআইএমএস) বিষয়ক ফোকাল পার্সনদের এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ সব তথ্য বলেন পরিকল্পনা মন্ত্রী। রাজধানীর এনইসি সম্মেলন কেন্দ্রে কর্মশালায় সভাপতিত্ব করেন আইএমইডির ভারপ্রাপ্ত সচিব আবুল মনসুর মো. ফয়েজ উল্লাহ এনডিসি।
পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, কর্মকর্তা-কর্মচারীদের সুযোগ-সুবিধা অনেক বাড়ানো হয়েছে। আগে ডিসিদের জন্যও গাড়ি বরাদ্দ ছিল না। এখন অনেক কর্মকর্তাই গাড়ি পান। তাই কাজের গতি বাড়াতে হবে। মান ঠিক রেখে নির্দিষ্ট সময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে।
ভারপ্রাপ্ত সচিব আবুল মনসুর মো. ফয়েজ উল্লাহ কর্মশালায় জানান, বর্তমানে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় ১ হাজার ৯১৬টি প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এর মধ্যে মাত্র ৫৬২টি পিআইএমএস সফটওয়্যারে যুক্ত হয়েছে। তিন-চতুর্থাংশ প্রকল্প সফটওয়্যারে না আসায় তদারকিতে সমস্যা হচ্ছে। তিনি বাকি প্রকল্পগুলোকে দ্রুত সফটওয়্যারে যুক্ত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি তাগিদ দেন।
কর্মশালায় জানানো হয়, আইএমইডির অন্যতম প্রধান কাজ এডিপির প্রকল্পের তদারকি করা। এই কাজটি আরও সহজে ও দ্রুত করতে ডিজিটাল মনিটরিংয়ের জন্য অনলাইন সফটওয়্যার পিএমআইএস চালু করা হয়েছে। বর্তমানে আইএমইডির চলমান ম্যানুয়াল রিপোর্টিং ফরম্যাটকে একীভূত করে অনলাইনের মাধ্যমে অনলাইনে একটি প্ল্যাটফর্মে নিয়ে আসা হয়েছে। এছাড়া শেষ হওয়া প্রকল্পের মূল্যায়ন প্রতিবেদন রাখা হয়েছে এই সফটওয়্যারে।
কর্মশালায় আরও জানানো হয়, পিএমআইএস থেকে স্বয়ংক্রিয়ভাবে প্রকল্পের মাসিক অগ্রগতি, বার্ষিক কর্মপরিকল্পনা, বছরভিত্তিক অগ্রগতি, ডিপিপির চাহিদার বিপরীতে প্রাপ্ত বরাদ্দ, অর্থায়নের ভিত্তিতে প্রকল্পের বিন্যাস, এডিপির অগ্রগতি, মন্ত্রণালয় বা বিভাগ ভিত্তিক চিত্র, উচ্চ ও নিম্নক্রম বিন্যাস, ব্যয় ও মেয়াদ বৃদ্ধির বিষয়ে তথ্য পাওয়া যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ