Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে দুর্নীতি নিয়ন্ত্রণ বড় চ্যালেঞ্জ

সংবাদা সম্মেলনে ডাচ রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০১৯, ১২:০৫ এএম

ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ বলেছেন, বাংলাদেশের সামনে বড় দুটি চ্যালেঞ্জ হচ্ছে নির্বিঘেœ ব্যবসা করার পরিবেশ নিশ্চিত করা এবং দুর্নীতি নিয়ন্ত্রণ করা। গতকাল রোববার রাজধানীর একটি মিলনায়তনে ডিক্যাব আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। ডাচ রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ একই সঙ্গে ব্যবসা ভালো করতে বাংলাদেশকে আরো ইতিবাচক ব্র্যান্ডিংয়ের ওপর জোর দেন।
ডাচ রাষ্ট্রদূত বলেন, আয়তনে ছোট দেশ হলেও জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ মোটেও ছোট দেশ নয় এবং দেশটির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এসব সম্ভাবনা বিশ্ব দরবারে বাংলাদেশকে তুলে ধরতে হবে।
হ্যারি ভারওয়েজ বলেন, ব্যবসা-বাণিজ্যের পরিবেশ উন্নত করার জন্য বাংলাদেশ সরকার যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলো আমি অবশ্যই স্বীকৃতি জানাব। কিন্তু এখনো অনেক কিছু করার বাকি আছে। আমি বলব দুটি বিষয় অত্যন্ত গুরুত্বপূর্ণ। সহজে ব্যবসা করার ক্ষেত্রে বিশ্বব্যাংকের যে র‌্যাঙ্কিং রয়েছে সেই র‌্যাংকিংয়ে বাংলাদেশ নিচের দিকে।
এ বিষয়টি অবশ্যই খেয়াল রাখা প্রয়োজন। অন্যটি হল স্বচ্ছতা নিশ্চিত করা। যাতে প্রতারণা এবং দুর্নীতি নিয়ন্ত্রণ করা যায়। হয়তো এসব জটিলতার কারণে বিদেশি কোম্পানি দীর্ঘমেয়াদে বড় ধরনের বিনিয়োগ নিয়ে ব্যবসা করতে আগ্রহী হয় না।
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে নেদারল্যান্ডস সব সময় থাকবে বলে উল্লেখ করেন হ্যারি ভারওয়েজ। তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালত, আইসিসিতে রোহিঙ্গা প্রশ্নে ন্যায়বিচার প্রাপ্তি সময় সাপেক্ষ একটি বিষয়। এটা অতিদ্রুত হবে এমন নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ