Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে সংসদ গঠন করা হয়নি

দেশে গণতন্ত্র ও ভোটাধিকার নেই : রেজা কিবরিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মে, ২০১৯, ১:০৭ এএম

গণফোরামের নবনির্বাচিত সভাপতি জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন বলেছেন, অবাধ নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে সংসদ গঠন করা হয়নি। গতকাল জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে দলের নতুন কমিটির নাম ঘোষণার পর বক্তব্য রাখতে গিয়ে ড. কামাল হোসেন এসব কথা বলেন।
সংবিধান অনুযায়ী দেশের মালিক জনগণ বলে উল্লেখ করে কামাল হোসেন বলেন, কিন্তু আজকে জনগণের সেই অধিকার নেই। তাদের অধিকার ফিরিয়ে আনতে ঝুঁকি নিয়ে আন্দোলন করতে হবে। আমি বিশ্বাস করি, তারা সক্রিয় হলে গণতন্ত্র উদ্ধার করতে পারবে। জনগণের গণতান্ত্রিক অধিকার নিয়ে গণফোরাম সচেতন। জনগণকে পাশে পেলে আন্দোলনের মাধ্যমে জনগণের অধিকার আদায় করা সম্ভব বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।
ড. কামাল বলেন, দেশের মালিক জনগণ। তারাই নিজেদের সেই মালিকানার অধিকার প্রতিষ্ঠা করবে। এজন্য সবাইকে ঐকবদ্ধ হতে তিনি আহ্বান জানান।
তিনি বলেন, স্বপ্নের বাংলাদেশ গড়তে ঝুঁকি নিতেই হবে। জনগণকে নিষ্ক্রিয় থাকলে চলবে না, মাঠে নামতে হবে। দেশে সুশাসন অনুপস্থিত। দেশ আজ সঙ্কটে আছে।
এদিকে এ সংবাদ সম্মেলনে গণফোরামের মাধ্যমে জনগণের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটানোর প্রত্যয় ব্যক্ত করেন নতুন সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া। বক্তব্যের শুরুতে তিনি গণফোরামে যোগ দেয়ার কারণে সন্তুষ্টি জানিয়ে সবার সহযোগিতা আশা করেন। তিনি বলেন, সাধারণ মানুষ সন্তানের মুখে দু’বেলা খাবার তুলে দিতে না পারলে উন্নয়ন কিংবা প্রবৃদ্ধির কোনো অর্থ হয় না। তাদের কাছে উন্নয়নের জোয়ার আর এত প্রবৃদ্ধি রফকথার গল্প ছাড়া আর কিছু নয়।
তিনি বলেন, গণফোরামের সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়ে আমি গর্বিত। এই দলের আদর্শ এবং নেতৃত্ব আমাকে আকর্ষণ করেছে। গণতন্ত্র পুনরুদ্ধারে গণফোরাম নেমেছে- এটা শুধু আমাদের দলের লড়াই না- আপনাদের সবার লড়াই। এই লড়াইয়ে গণমাধ্যমের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। গণতান্ত্রিক অধিকার রক্ষায় এবং সাধারণ মানুষের আশা-আকাক্সক্ষা তুলে ধরার জন্য গণমাধ্যমের সবাইকে তিনি ধন্যবাদ জানান।
তিনি বলেন, দেশে এই সময় বিভিন্ন ক্ষেত্রে অরাজকতা এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতি বিরাজমান। গণতন্ত্রের অন্যতম স্তম্ভ হলো সুষ্ঠু নির্বাচন ব্যবস্থা। ৩০ ডিসেম্বর ২০১৮-তে অনুষ্ঠিত ‘নির্বাচনে’ ভোটের প্রশ্নে সারা পৃথিবীর সামনে প্রমাণিত হয়েছে প্রকৃত গণতান্ত্রিক ব্যবস্থা আমাদের দেশে নেই। তাই একটা সুষ্ঠু নির্বাচনে গণতন্ত্রকে ফেরত আনতে হলে অনতিবিলম্বে একটা অংশগ্রহণ মূলক অবাধ সুষ্ঠু নির্বাচন প্রয়োজন।
রেজা কিবরিয়া বলেন, দেশে বড় সঙ্কট হচ্ছে গণতান্ত্রিক অধিকার নেই, আমাদের ভোটের অধিকার নাই। পাঁচজন সংসদে গেছেন এটা এত গুরুত্বপূর্ণ নয়, আমি মনে করি না। এই পাঁচজন সংসদে যোগ দেয়ায় এটা কোনো বৈধতা দেয় না। আমাদের দলের দুইজনের ব্যাপারে যদি জানতে চান প্রথম জনের (সুলতান মো. মনুসর) শেষ। প্রসেস ইজ কমপ্লিট। উনাকে আগের কমিটি চিঠি দিয়েছে, বহিষ্কার করেছে। উনি যদি আবার দলে ফেরত আসতে চান, উনি আবেদন করতে পারেন, কথা বলতে পারেন- এটা উনার ব্যাপার।
আরেকজনের ব্যাপারে। এই কমিটিতে প্রেসিডিয়াম লিস্টে উনার নাম (মোকাব্বির খান) আছে। এরপর উনার বিষয়টি আমরা কিভাবে বুঝাব আমি জানি না। লিস্টে তার নাম ঘোষণার পরও কেন কনফিউজিং আমি বুঝতে পারছি না। তিনি জানান মোকাব্বির খান যে জবাব দিয়েছেন দল তার বক্তব্যে সন্তুষ্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ