Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাবির ভবনগুলোতে নেই অগ্নিনির্বাপণ ব্যবস্থা

রাবি রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ মে, ২০১৯, ১২:০৫ এএম

 রাজশাহী বিশ^বিদ্যালয়ে (রাবি) বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিশ^বিদ্যালয়। সুউচ্চ ভবনগুলো দেখতেও সুন্দর। কিন্তু অধিকাংশ ভবনেই নেই অগ্নিনির্বাপণের ব্যবস্থা। কেন্দ্রীয় গ্রন্থাগারসহ কয়েকটি অ্যাকাডেমিক ভবনে সিলিন্ডার থাকলেও তাদের কোনটিরই মেয়াদ নেই বলে জানা গেছে। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। শুধু অ্যাকাডেমিক ভবন নয়, বিশ^বিদ্যালয়ের আবাসিক হলগুলোতেও একই অবস্থা। অগ্নিনির্বাপণের এমন ব্যবস্থা না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। তাদের দাবী দ্রæতই অগ্নিঝুঁকিমুক্ত করা হোক বিশ^বিদ্যালয়ের ভবনগুলো।
অনুসন্ধানে জানা গেছে, বিশ^বিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ, ড. মমতাজ উদ্দিন আহমদ, সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী অ্যাকাডেমিক ভবন, সত্যেন্দনাথ বোস (প্রথম বিজ্ঞান ভবন), স্যার জগদীশ চন্দ্র বসু (তৃতীয় বিজ্ঞান), ড. এম এ ওয়াজেদ মিয়া ভবনে (চতুর্থ বিজ্ঞান) নেই কোন অগ্নিনির্বাপণ ব্যবস্থা। তবে মুহাম্মদ কুদরত-ই-খুদা ভবনে (দ্বিতীয় বিজ্ঞান) ৪ টি, কেন্দ্রীয় গ্রন্থাগারে ১৯ টি অগ্নিনির্বাপণ সিলিন্ডার থাকলেও নেই মেয়াদ। তাছাড়া আবাসিক ১৭ টি হলেই নেই কোন ব্যবস্থা। যেখানে প্রায় ৮ হাজার শিক্ষার্থী থাকে। সবমিলিয়ে অগ্নিনির্বাপণের এমন অব্যবস্থাপনার জন্য প্রশাসনের অদূরদর্শীতাকেই দায়ী করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।
সরেজমিনে গিয়ে জানা গেছে, বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের মোট সিলিন্ডার রয়েছে ১৯টি। এর মধ্যে মূল ফটকের প্রথম সিলিন্ডারটির মেয়াদ শেষ হয়েছে ২০০৯ সালে অর্থ্যাৎ ১০ বছর আগে, তার পাশেই রেফারেন্স শাখার ফটকে সিলিন্ডারের মেয়াদ ২০১৫ সালে, সিড়ির পাশেই ক্যাটালগিং শাখায় ২০১১ সালে, পাঠকক্ষের সামনে রাখা সিলিন্ডারটি ২০১৩ সালে মেয়াদ শেষ হয়েছে। তাছাড়া রিডিং রুমের প্রায় সবকটি মোট ১৯টি অগ্নিনির্বাপণ সিলিন্ডার বেশ কয়েক বছর আগেই মেয়াদ শেষ হয়েছে। বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের অগ্নিনির্বাপক ব্যবস্থার এমন দশার ফলে ঝুঁকিতে রয়েছে প্রায় সাড়ে তিন লাখ পুস্তক, ৪১ হাজার সাময়িকী ও দেশি বিদেশি জার্নালসহ গুরুত্বপূর্ণ সংগ্রহ।
কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক বলেন, বিশ^বিদ্যালয়ের ভবনগুলোতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা নেই। ভবনগুলো ফ্যাকাল্টির আন্ডারে থাকলেও সংস্কার কাজগুলো প্রকৌশল দপ্তর দেখে। তাই এর জন্য প্রশাসনকেই দ্রæত পদক্ষেপ নিতে হবে।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ