Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

দেহরক্ষী থেকে রানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মে, ২০১৯, ১২:১০ এএম

রাজ্যাভিষেকের আগে সবাইকে চমকে দিয়ে থাইল্যান্ডের রাজা মহা বাজিরালংকর্ণ বিয়ে করলেন ব্যক্তিগত রক্ষী দলের উপপ্রধানকে। বুধবারের এই বিয়ের পরই তাকে রানি সুথিদা উপাধি দিয়েছেন রাজা। রয়্যাল গেজেটে এই খবর প্রকাশিত হয়েছে। রাতে রাষ্ট্রীয় টেলিভিশনের রয়্যাল নিউজ বিভাগে বিয়ের ভিডিয়ো সম্প্রচারও করা হয়। সেখানে দেখা যায়, রাজা তার রাণীর মাথায় ‘পবিত্র’ পানি ঢালছেন। তার পর তারা একটি বিবাহ রেজিস্ট্রিতে সই করেন।
রাজা মহা বাজিরালংকর্ণ (৬৬) রাজা রাম দশম নামেও পরিচিত। বাবা রাজা ভ‚মিবল আদুলিয়াদেজের মৃত্যুর পর সিংহাসনে বসতে চলেছেন তিনি। ভুমিবল ছিলেন বিশ্বের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা রাজা। যিনি ৭০ বছর দেশটির রাজা ছিলেন। শনিবার বৌদ্ধ ও হিন্দু মতে তার রাজ্যাভিষেক হবে। পরের দিন ব্যাঙ্ককে হবে তার রাজ্য ভ্রমণ।
সুথিদা তিদজাই আগে ফ্লাইট অ্যাটেন্ড্যান্ট ছিলেন। ২০১৪ সালে রাজা মহা বাজিরালংকর্ণ তাকে ব্যক্তিগত রক্ষী দলের ডেপুটি কমান্ডার নিযুক্ত করেন। এর পর ২০১৬ সালের ডিসেম্বর মাসে তাকে সেনাবাহিনীর পূর্ণ জেনারেল পদে উন্নীত করা হয়। কিছু বিদেশি সংবাদ মাধ্যম সুথিদা ও রাজার ঘনিষ্ঠ সম্পর্কের খবর ফাঁস করে। তবে রাজপ্রাসাদের তরফে বিষয়টি স্বীকার করা হয়নি।
রাজ পরিবারে সদস্য ও থাইল্যান্ডের গুরুত্বপ‚র্ণ ব্যক্তিরা বুধবার বিয়ের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলে দেখা গিয়েছে ভিডিয়ো ফুটেজে। বাজিরালংকর্ণ এর আগে তিন বার বিয়ে ও বিবাহ বিচ্ছেদের মধ্যে দিয়ে গিয়েছেন। তার সাত সন্তানও রয়েছে। সূত্র: বিবিসি।

 



 

Show all comments
  • md.samshuddin ৩ মে, ২০১৯, ২:০৫ এএম says : 0
    থাই রাজা সম্ভবত সালমান খানের বডিগার্ড সিনেমা দেখে অনুপ্রাণিত হয়েছেন। আমরা করলেই দোষ।!
    Total Reply(0) Reply
  • Md. Rafiqul Islam ৩ মে, ২০১৯, ২:০৬ এএম says : 0
    Good Decision.
    Total Reply(0) Reply
  • msIqbal ৩ মে, ২০১৯, ২:০৬ এএম says : 0
    বহুত চালাক আদমি! ঘরের বৌ'র চাইতে স্বামীর দেহের ভালো রক্ষক আর কে হতে পারে!
    Total Reply(0) Reply
  • Tanbir Siddiqui ৩ মে, ২০১৯, ২:০৮ এএম says : 0
    মন দিলে মন পাবি দেহ দিলে দেহ। দেহকে স্থায়ীভাবে রক্ষার ব্যাবস্থা করসেন রাজা মশাই। সমস্যা কি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ