Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিত থাকা জরুরি- স্বাস্থ্যমন্ত্রী

সিএইচসিপিদের চাকরী জাতীয়করণ করা হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ৯:৫৭ পিএম

স্বাস্থ্য মন্ত্রী জনাব জাহিদ মালেক বলেছেন, চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিত থাকাটা জরুরি। কর্মস্থলে উপস্থিত না থাকলে দুর্নাম হয়। দেশের চিকিৎসা সেবাকে এমন জায়গায় নিয়ে যেতে হবে যাতে করে রোগীরা আর দেশের বাইরে না যায়। বরং বিদেশ থেকে রোগীরা বাংলাদেশে চিকিৎসাসেবা নিতে আসতে উদ্ধুদ্ধ হয়।

মঙ্গলবার (৩০ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রতিষ্ঠাবার্ষিকী ও বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএসএমএমইউ’র ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়ার সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি প্রফেসর ডা. আ. ফ. ম. রুহুল হক, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ডা. সৈয়দ মোদাচ্ছের আলী। এছাড়া আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি প্রফেসর এম ইকবাল আর্সলান, মহাসচিব প্রফেসর ডা. এম এ আজিজ।

ডা. মো. মুরাদ হাসান বলেন, পারস্পরিক শ্রদ্ধাবোধ, যথাযথ সম্মান প্রদর্শন ও কাজের মধ্য দিয়ে সবকিছু অর্জন করতে হয়। তিনি বঙ্গবন্ধুর নামে প্রতিষ্ঠত এই বিশ্ববিদ্যালয়কে সর্বোচ্চ স্বাস্থ্যসেবার প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

বক্তারা বলেন, বিএসএমএমইউকে সত্যিকার অর্থেই ‘সেন্টার অফ এক্সিলেন্স’ হিসেবে গড়ে তুলতে প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। বিশ্ববিদ্যালয়ের সুনাম যাতে বিশ্বময় ছড়িয়ে পড়ে এবং চিকিৎসাসেবার তীর্থস্থানে পরিনত হয় সেদিকে আরো গুরুত্ব দিতে হবে।

এদিকে অপর এক অনুষ্ঠানে কমিউনিটি ক্লিনিকে কর্মরত সিএইচসিপিদের চাকরী জাতীয়করণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে ও আপনাদের দাবির পরিপ্রেক্ষিতে আপনাদের চাকরী জাতীয়করণ করা হবে। সংসদে নতুন আইন পাসের মাধ্যমে আপনাদের ট্রাস্টি বোর্ড গঠিত হয়েছে। এছাড়া নতুন কমিউনিটি ক্লিনিক ভবনের ডিজাইন চূড়ান্ত হয়েছে। আগামীতে যত কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠিত হবে সব নতুন ডিজাইনে হবে। এই ডিজাইনে ৪ টি রুম ও ২ টি বাথরুম থাকবে।

রাজধানীর খামারবাড়ির কেআইবি মিলনায়তনে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কমিউনিটি ক্লিনিক সহায়তা স্বাস্থ্য ট্রাস্ট সভাটি আয়োজন করে।

কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টি বোর্ডের সভাপতি অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, স্বাস্থ্য সচিব মো. আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব স্মৃতি রাণী ঘরামী, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক ডা. কাজী মোস্তফা সারোয়ার, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের সহ-সভাপতি ডা. মাখদুমা নার্গিস প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ