Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

শিক্ষকদের কর্মকর্তা হওয়ার প্রবনতা অনৈতিক

নায়েম ভবনে শিক্ষা উপমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

শিক্ষকদের নিজ দায়িত্বের প্রতি আন্তরিক হওয়ার আহবান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন শিক্ষকদের মাঝে নিজ দায়িত্বে উদাসিন থেকে অন্য কাজে মনোযোগী হওয়ার প্রবনতা লক্ষ্য করা যাচ্ছে। এই প্রবনতা বাংলাদেশের সব ক্ষেত্রেই লক্ষ্য করা যায়। জনপ্রতিনিধিদের মাঝেও এ প্রবনতা আছে। শিক্ষকরা কর্মকর্তা হতে চায়। যা অনৈতিক। এর ফলে শিক্ষকের মর্যাদা ক্ষুন্ন হয়। শিক্ষকতা পেশার মর্যাদা কমে যায়। গতকাল (সোমবার) বিকেলে রাজধানীর জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) অডিটরিয়ামে শিক্ষা ক্যাডারের ১৫৫ তম ব্যচের বিনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
শিক্ষা উপমন্ত্রী বলেন, শিক্ষকদেরকে সবার আগে নিজেদের পেশাকে সম্মান করতে হবে। আমদের উন্নয়নের যে গতি তা অব্যাহত রাখতে হলে আমাদের প্রত্যেককে নিজ নিজ কাজ আন্তরিকতার সাথে করতে হবে।
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন বলেন, নায়েমকে বাংলাদেশের শ্রেষ্ঠ প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। তিনি নিজের প্রয়োজনে প্রশিক্ষণে মনোযোগী হওয়ার জন্য শিক্ষকদের প্রতি আহবান জানান। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারূক বলেন, কোন শিক্ষা ব্যবস্থাই একজন শিক্ষকের চেয়ে বড় নয়।
শিক্ষা ব্যবস্থা যদি উন্নত হয় আর শিক্ষক ভাল না হয় তাতে কোন লাভ হয় না। আবার শিক্ষা ব্যবস্থা ভাল না হলেও শিক্ষক ভাল হলে ভাল ফলাফল পাওয়া সম্ভব। সুতরাং সঠিক শিক্ষা নির্ভর করে ভাল শিক্ষকের উপর। সভায় সভাপতিত্ব করেন নায়েমের মহাপরিচালক প্রফেসর আহাম্মেদ সাজ্জাদ রশীদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ