Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তীব্র গরমে অতিষ্ঠ লালপুরের জনজীবন

লালপুর (নাটোর) থেকে মো. আশিকুর রহমান টুটুল | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

দেশের সবচেয়ে উচু ও কমবৃষ্টিপাতের এলাকা হিসেবে পরিচিত নাটোরের লালপুর উপজেলা। গত কয়েকদিন ধরে দেশের বিািভন্ন স্থানের ন্যায় লালপুরেও বৈশাখের তীব্র খরতাপ বেড়েই চলেছে এতে হাঁসফাঁস করছে উপজেলাবাসীর জীবন। অস্বাভিক হারে তাপমাত্রা বৃদ্ধিতে ঘরে-বাইরে কোথাও একটু স্বস্তির ছোঁয়া নেই। বাতাসেও বইছে আগুনের হাবগি। প্রচন্ড গরমে শরীর যেন পুড়ে যাচ্ছে, তেষ্ঠায় শুকিয়ে যাচ্ছে বুক। এদিকে গ্রীস্মের এই কাঠফাটা রোদ্দুরে গাছ-গুল্ম-লতা ও প্রাণীকুল বিপর্যস্ত হয়ে পড়েছে। ভ্যাপসা গরমে সবচেয়ে বেশি বিপদে পড়েছেন শিশু ও বৃদ্ধারা। এতে বিভিন্ন রোগবালাইয়ের আক্রমন বেড়েছে। কাঠফাটা এই রোদ্দুর ও তীব্র তাপদাহে বিপর্যয় নেমে এসেছে কর্মজীবী মানুষের জীবনে।
ঈশ^রদী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন বলেন, ‘ গতকাল সোমবার দুপুর ১২টা পর্যন্ত ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকোর্ড করা হয়েছে। তবে দুপুর ৩টার দিকে মেক্সিমাম তাপমাত্র রেকোর্ড করা হয়ে থাকে।’ তিনি আরো বলেন, ‘এই দাবদাহ অব্যহত থাকবে তবে বাতাসের আদ্রতায় জলীয়বাস্পের পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরম বেশি অনুভুত হচ্ছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ