Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শুধু নারী নয় পুরুষরাও বন্ধ্যাত্বের জন্য সমান দায়ী ডা. জয়দ্বীপ পোরেল

নরসিংদী থেকে সরকার আদম আলী | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

নরসিংদীর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে এক সাইন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়। প্রস্তাবিত নরসিংদী মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল কর্তৃপক্ষ আয়োজিত এই সাইন্টিফিক সেমিনারে বন্ধ্যাত্ব ও এর প্রতিকার বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের প্রখ্যাত বন্ধ্যাত্ব ও ঝুঁকিপূর্ণ গর্ভ বিশেষজ্ঞ ডা. জয়দ্বীপ পোরেল। সেমিনারে প্রধান অতিথি ছিলেন, সরকারের সাবেক সচিব মো. কায়কোবাদ হোসেন। সেমিনার উদ্বোধন করেন নরসিংদীর সিভিল সার্জন ডা. মো. হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিশ্বনাথ বণিক, অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. শামসুজ্জামান, বিএমএ নরসিংদীর সভাপতি বিশেষজ্ঞ চিকিৎসক ডা. মোজাম্মেল হক কমল। গত শনিবার রাতে সেমিনার সঞ্চালনা করেন মেডিকেল ক্যাম্প ও সেমিনার কমিটির আহ্বায়ক ডাক্তার এ টি এম গোলাম দাস্তগীর এবং সদস্য সচিব ঢাকা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক, বিশিষ্ট শল্যচিকিৎসক ডা. সুবিনয় কৃষ্ণ পাল।
ভারতীয় বিশেষজ্ঞ চিকিৎসক ডা. জয়দ্বীপ পোরেল তার মূল প্রবন্ধে বলেন, বন্ধুত্ব একটি সাধারণ ব্যধি। আমাদের সমাজে সাধারণত মহিলাদের উপরই বন্ধ্যাত্বের দায় চাপানো হয়। বন্ধ্যাত্বের কারণে অনেক মহিলাদের সংসার ভেঙে যায়। তাদের জীবনে নেমে আসে অমানিশার ঘোর অন্ধকার। কিন্তু বাস্তবতা হলো স্বামীর বন্ধ্যাত্বের কারণে অনেক মহিলা গর্ভধারণ করতে পারে না। কিন্তু বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার দেখা যায় বন্ধ্যাত্বের জন্য পুরুষরাও প্রায় সমান দায়ী। প্রতিকার হিসেবে তিনি জানান, আধুনিক চিকিৎসা ব্যবস্থায় এসব দৈহিক বৈপরীত্যের চিকিৎসা রয়েছে। সঠিক চিকিৎসার মাধ্যমে বন্ধ্যাত্ব দূরীকরণ করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ