Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষি সচিবের ব্রি’র গবেষণা মাঠ পরিদর্শন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) গবেষণা মাঠ পরিদর্শন করেছেন। গত শনিবার ব্রির মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর তাকে ব্রি উদ্ভাবিত সর্বশেষ আধুনিক ধানের জাত ব্রি ধান৮৮ ও ব্রি ধান৮৯ সহ এবং ব্রি’র গবেষণা প্লট ও ব্রিডার সীড উৎপাদন প্লট ঘুরে দেখান। ব্রি’র পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো. আনছার আলী ও পরিচালক (গবেষণা) ড. তমাল লতা আদিত্যসহ ব্রি, বারি ও নাটার উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। দ্রুত জাত গুলো কৃষকের মাঠে নিয়ে যাওয়ার আহবান জানান কৃষি সচিব।
উল্লেখ্য, ব্রি ধান৮৮ এর গড় ফলন হেক্টর প্রতি সাত টন তবে উপযুক্ত পরিচর্যা পেলে ফলন হেক্টরে ৮ দশমিক ৮ টন পর্যন্ত পাওয়া যায়। ব্রি ধান৮৯ এর গড় ফলন হেক্টর প্রতি আট টন। তবে উপযুক্ত পরিচর্যায় এ জাত হেক্টর প্রতি ৯ দশমিক ৭ টন ফলন দিতে সক্ষম। ব্রি ধান৮৮ বোরো মৌসুমের স্বল্পমেয়াদি একটি জাত। এতে আধুনিক উফশী ধানের সব বৈশিষ্ট্য বিদ্যমান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ