Inqilab Logo

মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবন ১৪৩১, ০৯ মুহাররম ১৪৪৬ হিজরী

রাজধানীর নিয়মবহির্ভূতভাবে নির্মিত ভবন ভাঙার তাগিদ সংসদীয় কমিটির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানী ঢাকায় নিয়মবহির্ভূতভাবে নির্মিত ভবনগুলো ভাঙার আহ্বান জানিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
আমরা অপেক্ষায় আছি কবে নিয়মবহির্ভূতভাবে নির্মিত ভবনগুলো ভাঙা হবে। এগুলোর মধ্যে একটাও যদি ভাঙে তবে সেটা অনুকরণীয় হবে। এগুলো ভাঙলে অন্য সবার জন্য একটা শিক্ষা হবে বলে জানান কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। গতকাল রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠক শেষে সংসদের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
বৈঠকে এফআর টাওয়ারের অগ্নিকান্ডের ঘটনা নিয়েও আলোচনা হয়।
মোশাররফ হোসেন বলেন, সিভিল এভিয়েশন বলেছে ১৫ তলার বেশি করা যাবে না। অথচ ওই এলাকায় হোটেল ওয়েস্টিনসহ অনেক ভবন আছে সেগুলো সুউচ্চ। কীভাবে এগুলো হলো? এসব ভবন তো কোনও একটি সরকারের আমলে হয়নি। ৪৮ বছর ধরে চলছে। রাজউক বলেছে, তারা ২৪টি টিম করেছে। তাদের প্রতিবেদন কমিটিতে দিতে বলা হয়েছে। তিনি আরও বলেন, রাজউকের তৃণমূল পর্যায়ের কর্মীদের পাশাপাশি চেয়ারম্যানসহ পদস্থদের বিভিন্ন এলাকা পরিদর্শন করতে বলা হয়েছে। কমিটির সদস্য মনোয়ার হোসেন প্রশ্ন তোলেন, ১৮ তলা ভবনের (এফআর টাওয়ার) পর আরও পাঁচতলা কীভাবে করলো, এটার ফাউন্ডেশন কতে তলার ছিলো?
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বর্তমান বিল্ডিং কোড যুগোপযোগী করা, অনুমোদনহীন বহুতল ভবনের উচ্চতা বৃদ্ধি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ এবং যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে কার্যক্রম মনিটরিং করার সুপারিশ করা হয়। এছাড়া বহুতল ভবনে অগ্নিদুর্ঘটনা রোধে অগ্নিনির্বাপণ যন্ত্র ব্যবহারে জনসচেতনা বৃদ্ধি ও গণমাধ্যমে প্রচারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সাবেক মন্ত্রী মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, আলহাজ্ব বজলুল হক হারুন, জিল্লুল হাকিম, মনোয়ার হোসেন, আনোয়ারুল আশরাফ খান, সৈয়দা জোহরা আলাউদ্দিন এবং ফরিদা খানম।
##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ