Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় এলজিইডি’র উন্নয়ন কর্মকান্ডেরএক দশক আর্থ-সামাজিক ক্ষেত্রে নতুন বিপ্লব

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বগুড়ায় এলজিইডির বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাÐের এক দশকে আর্থ-সামাজিক ক্ষেত্রে নতুন বিপ্লব ঘটেছে। গড়ে উঠেছে সাধারণ
উন্নয়নমূলক কর্মসূচির ফলে জীবিকার নিশ্চয়তা ও জীবন যাত্রার নতুন করে অবলম্বন পেয়েছে জনসাধারণ।
মানব উন্নয়ন শিক্ষা স্বাস্থ্য কৃষি উৎপাদন ও বাজারজাতকরণ ও দারিদ্র মুক্তি যেহেতু পল্লী সড়কের হাত ধরে আসে। তাই পল্লী উন্নয়ন সরকারের একটি অগ্রাধিকার প্রাপ্ত বিষয় হিসেবে দেখা হচ্ছে। বগুড়া জেলা এলজিইডি বিভাগ সূত্রে জানা যায়, গত এক দশকে বগুড়ায় ১১০৮ দশমিক ৫৮৮ কিলোমিটার রাস্তা উন্নয়ন ও ১৪১৮ কিলোমিটার রাস্তা মেরামত করা হয়েছে।
২০০৯ সাল থেকে চলতি ২০১৯ সাল এই দশ বছরে জেলার ১২ উপজেলা এলকার বিভিন্ন স্থানে ১৬৩২ দশমিক ৮২৫ মিটার ব্রিজ কালভার্ট নির্মাণ করা হয়েছে। একই সময়ে ৪টি উপজেলা পরিষদ কমপ্লেক্স নির্মাণ ১০টি সার্ভার স্টেশন, ১০টি গ্রোথ সেন্টার, ১৯টি ইউনিয়ন পরিষদ ভবন, ২টি কৃষক সেবা কেন্দ্র এবং ১৮টি ইউনিয়ন ভ‚মি অফিস নির্মাণ করা হয়েছে।
এছাড়াও এই সময়ে বগুড়ায় ১৮৭টি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ ও স¤প্রসারণ করা হয়। কৃষি মৎস্য উৎপাদন বৃদ্ধি পুষ্টি উন্নয়ন দরিদ্রতা হ্রাস ও গ্রামীণ জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষে একই সময়ে ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় ৪ হাজার ৫০০ হেক্টর জমি উন্নয়নের জন্য ৮টি ¯øুইস গেট বা রেগুলেটর নির্মাণ করা হয়।
এছাড়া সার্বজনীন সামাজিক অবকাঠামো নির্মাণ প্রকল্পের আওতায় বগুড়ায় মসজিদ মন্দির ঈদগাহ মাঠ ও শশ্মান এর মত ২১০টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে দেশের অন্যান্য স্থানের মত বগুড়ার ১২ উপজেলায় উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নামে ভবন নির্মাণ হয়েছে।
পাশাপাশি আর্থিকভাবে অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের বাসস্থান নির্মাণ প্রকল্পের আওতায় ১২ উপজেলায় এ যাবৎ ৫৪ টি বাসগৃহ নির্মাণ করে তালিকাভুক্ত মুক্তিযোদ্ধাদের মাঝে হস্তান্তর করা হয়েছে।
অপরদিকে মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান সমূহ সংরক্ষণ ও স্মৃতি যাদুঘর নির্মাণ প্রকল্পের আওতায় বগুড়ায় প্রকল্প বাস্তবায়ন চলমান রয়েছে। বগুড়া এলজিইডির নির্বাহী প্রকৌশলী সাইফুল কবির বলেছেন, উল্লেখিত প্রকল্পগুলো বাস্তবায়নে আনুমানিক ব্যয় হয়েছে সোয়া ৫শ’ কোটি টাকা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ