Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নবজাতকের মৃত্যু মা হাসপাতালে অভিনব পন্থায় ডেলিভারি

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

সিলেটের বিশ্বনাথে অভিনব পন্থায় ডেলিভারী করতে গিয়ে এক নবজাতকের মৃত্যু হয়েছে। মা হাসপাতালে মৃত্যুর সাথে লড়ছে। এ ব্যাপারে বিশ্বনাথ থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। গতকাল শুক্রবার উপজেলার কাদিপুর স্বাস্থ্য কমপ্লেক্সের পাশে কাদিপুর গ্রামের আব্দুল মানিকের বাড়িতে এ ঘটনা ঘটে।
জানা যায়, প্রায় ১০ বছর পূর্বে পুরানগাঁও গ্রামের আব্দুল খালিকের মেয়ে রেসনা বেগমকে কাদিপুর গ্রামের আব্দুল মানিকের সাথে বিবাহ দেয়া হয়। ইতিপূর্বে রেসনার আরো দুটি সন্তান জন্মগ্রহণ করে। পুনরায় রেসনা গর্ভবতী হলে কাদিপুর গ্রামের আব্দুর রহিমের মেয়ে রুজিনা বেগম (অদক্ষ দাই) মানিকের বাড়িতে আসা যাওয়া শুরু করে এবং রেসনার ডেলিভারির সময় একজন নার্স বা মিড ওয়াই নিয়ে ডেলিভারি করার প্রস্তাব দেয়। রেসনার পরিবার প্রথম থেকেই হাসপাতালে ডেলিভারি করার পক্ষে মতামত দেন। কিন্তু দাই রোজিনা বেগম বার বার জানায়, হাসপাতালে গিয়ে ডেলিভারি করালে ৫০ হাজার টাকা খরচ হবে এবং এই টাকা তোমরা বহন করতে পারবে না। কিন্তু তাকে মাত্র ১০ হাজার টাকা দিলে ডেলিভারি করিয়ে দিতে পারবে। এ অবস্তায় রোজিনা আব্দুল মানিকের বাড়িতে ৪/৫ দিন আসা যাওয়া করে। ফলে পরিবারটি রোজিনার কথায় সরল বিশ্বাসে ডেলিভারি করাতে সম্মত হয়।
গত ১৮ এপ্রিল তারিখে রেসনার প্রসব ব্যথা শুরু হলে দাই রোজিনা বেগম কথিত নার্স সেলিনা বেগমকে নিয়ে রেসনার ডেলিভারিতে যায়। এক প্রর্যায়ে তারা রেসনার শরীরে স্যালাইন ও ইনজেকশন পুশ করে। ৪/৫ ঘন্টা পর সন্তান প্রসব না হওয়ায় রোজিনা ও সেলিনা মিলে গর্ভবতী রেসনার পেটের ওপর উঠে হাটু দিয়ে চাপ ও প্রচন্ড ঝাকুনি দিতে থাকে। তাতেও ডেলিভারি না হওয়ায় রেসনার জরায়ু কেটে দেয়া হয়। এক পর্যায়ে তার একটি মৃত পুত্র সন্তান জন্ম হয় এবং রেসনার প্রচুর রক্তপাত শুরু হয়। এমন অবস্থায় রেসনার আত্মীয় স্বজন ক্ষিপ্ত হলে রোজিনা ও সেলিনা পালিয়ে যায়। রেসনাকে কাদিপুর স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে নর্থইস্ট হাসপাতালে মুমূর্ষু অবস্থায় ভর্তি করা হয়।
এ ব্যাপারে রেসনার ভাই আব্দুস সালাম বাদী হয়ে বিশ্বনাথ থানায় একটি অভিযোগ দাখিল করেছেন। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে ঘটনার সত্যতা পেয়েছে। কিন্তু অভিযোগটি মামলা হিসেবে রেকর্ড করা হয়নি। রোজিনা ও সেলিনা গাঢাকা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ