Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমরণ অনশনে ববির শিক্ষকসহ অসুস্থ ২১

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

 ভিসির পদত্যাগের দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের আমরণ অনশন তৃতীয় দিন অতিবাহিত হয়েছে। অনশনের তৃতীয় দিনে ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ইলিয়াস মাহমুদ এবং ৮ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ে আরো ১২ জন শিক্ষার্থী ও শিক্ষক অসুস্থ হয়েছেন। তবে তারা এখনো ক্যম্পাসেই অনশন চালিয়ে যাচ্ছেন।
আন্দোলনরত শিক্ষার্থীদের প্রশ্ন, ‘আমাদের ছাত্র-শিক্ষকরা অসুস্থ হয়ে পড়ছেন, দীর্ঘদিন যাবত বিশ^বিদ্যালয় অচল, কিন্তু ৮ হাজার শিক্ষার্থীর চেয়ে কি রাষ্ট্রের কাছে এক ব্যক্তি বেশি মুল্যবান?’ একাধিক ছাত্র-ছাত্রী গতকাল ক্যম্পাসে ‘প্রয়োজনে জীবন দেব, তবু ভিসির পদত্যাগ নিয়েই ঘরে ফিরব’ বলে ঘোষণা দেন। এর আগে ভিসির পদত্যাগ চেয়ে বিভিন্ন প্রশাসনিক পদ থেকে ৫৬ জন শিক্ষক পদত্যাগ করেছেন।
গত ২৬ মার্চ মহান স্বধীনতা ও জাতীয় দিবসে বরিশাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের বাদ দিয়ে বৈকালিক চা-চক্র ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। আমন্ত্রণ না জানানোয় শিক্ষার্থীরা এ অনুষ্ঠানের বিরুদ্ধে প্রতিবাদ জানায়। এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে আন্দোলনরত শিক্ষার্থীদেরকে বিইউডিএস কর্তৃক আয়োজিত এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ‘রাজাকারের বাচ্চা’ বলায় ভিসি‘র বিরুদ্ধে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। এ প্রেক্ষিতে ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়ে হল ছাড়ারও নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।
কিন্তু হলে অবস্থান নিয়ে ভিসি‘র পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। পরবর্তীতে এক বিবৃতিতে ভিসি দুঃখ প্রকাশ করলেও তাতে কাজ না হওয়ায় গত ৬ এপ্রিল স্থানীয় রাজনৈতিক ও প্রশাসনিক ব্যক্তিবর্গ এবং শিক্ষার্থীদের প্রতিনিধিরা সমঝোতা বৈঠক করেন। কিন্তু তাও কোনো কাজে আসেনি। এ অবস্থাতেই ভিসি ১০ এপ্রিল থেকে ১৫ দিনের ছুটিতে যান। গত ২৫ এপ্রিল তার স্ব-পদে ফেরার দিন থেকেই পদত্যাগ অথবা পূর্ণকালীন ছুটির দাবিতে অনশন করছে শিক্ষক-শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ