Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাঁদপুরে ৮ ইউএনও’র ৬ জনই নারী

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

পদ্মা-মেঘনা-ডাকাতিয়া নদী বিধৌত এক সময়ের চাঁদ সওদাগরের নগরী হালে ব্র্যান্ডিং জেলা ইলিশের বাড়ি চাঁদপুরে নারী নেতত্বের বিকাশ বেড়েই চলছে। জেলার ৮টি উপজেলার মধ্যে ৬ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন করছেন বিসিএস জয়ী ৬ নারী কর্মকর্তা।
চাঁদপুরের ৮ উপজেলার মধ্যে ফরিদগঞ্জ ও মতলব দক্ষিণ ছাড়া বাকি সবকটি উপজেলার ইউএনও নারী। এদের মধ্যে সদর উপজেলায় কানিজ ফাতেমা, হাজীগঞ্জে বৈশাখী বড়ুয়া, কচুয়ায় নীলিমা আফরোজ, মতলব উত্তরে শারমিন আক্তার, হাইমচরে ফেরদৌসি বেগম ও সর্বশেষ নিয়োগপ্রাপ্ত শাহরাস্তিতে শিরিন আকতার।
চাঁদপুরে নারী ইউএনওদের কর্মজীবন সম্পর্কে অনুসন্ধানে জানা যায়, সর্বশেষ নিয়োগ পাওয়া শাহরাস্তি উপজেলার ইউএনও শিরিন আকতার আগে কুমিল্লার দাউদকান্দি উপজেলার সহকারি কমিশনার (ভূমি) হিসেবে কর্মরত ছিলেন। তিনি ৩১তম বিসিএস ক্যাডার। ইউএনও শিরিন আকতার ব্যক্তিগত জীবনে বিবাহিত ও এক সন্তানের জননী।
চাঁদপুর সদর উপজেলায় ইউএনও হিসেবে ২০১৬ সালের ৮ জুন যোগদান করেন কানিজ ফাতেমা। এর আগে তিনি চাঁদপুর জেলা প্রশাসক কার্যলয়ে সিনিয়র সহকারি কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। ২৯তম বিসিএসের প্রশাসনে উত্তীর্ণ হয়ে যোগদান করেন। কানিজ ফাতেমার জন্মস্থান নওগাঁ।
হাইমচরের ইউএনও ফেরদৌসী বেগম গত ১৫ এপ্রিল যোগদান করেন। এর আগে তিনি চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে সহকারি কমিশনার হিসেবে কর্মরত ছিলেন।
ফেরদৌসী বেগম ৩০তম বিসিএস ক্যাডারে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে যোগ দেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত, এক পুত্র ও এক কন্যা সন্তান রয়েছে। তিনি বলেন, আমি সাধারণ মানুষের সেবা করতে চাই। সেই সাথে প্রধানমন্ত্রীর ভিশন বাস্তবায়নে সর্বাত্মক কাজ করে যাবো।
হাজীগঞ্জের ইউএনও বৈশাখী বড়ুয়া। এর আগে তিনি ফেনী জেলার সোনাগাজী উপজেলার সহকারি কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্ব পালন করেন। দেড় বছর আগে তিনি ইউএনও হিসেবে হাজীগঞ্জ উপজেলায় যোগদান করেন। তার কথা, নারীর ক্ষমতায়ন ও নারী নেতৃত্বের প্রসারে এটি একটি অনন্য উদাহরণ। সকল নারীরাই তাদের দায়িত্ব অত্যন্ত দক্ষতার সাথে পালন করছেন। আমাদের উপর অর্পিত দায়িত্ব অত্যন্ত সততা ও দক্ষতার সাথে পালনের চেষ্টা করি। ইলিশের বাড়ি চাঁদপুর সমৃদ্ধ একটি জেলা। এ জেলায় ইউএনও হিসেবে কাজ করতে পেরে আনন্দিত।
কচুয়ার ইউএনও নীলিমা আফরোজ এক প্রতিক্রিয়ায় বলেন, কচুয়ার জনগণের সাথে কাজ করতে পেরে আমি যথেষ্ট খুশি। সরকার যেভাবে নারী নেতৃত্বকে এগিয়ে আনছে, তাতে আমার মনে হয় বিশ্বের মধ্যে বাংলাদেশ নারী নেতৃত্বে প্রথম হবে। আমরা মেয়েরা সবাই সাহস পাচ্ছি। নিষ্ঠার সাথে কাজ করছি।
মতলব উত্তরে ইউএনও শারমিন আক্তার গত বছরের ২৯ জুন যোগদান করেন। যোগদানকালে তিনি মতলব উত্তর উপজেলাকে একটি আধুনিক ও ডিজিটাল উপজেলা হিসেবে গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ