Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাজেটে ২শ’ কোটি টাকা বরাদ্দ চায় দলিতরা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

আগামী বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য বাজেট বাড়ানোর দাবি জানিয়েছে দলিত নারী ফোরাম। এজন্য ২০১৯-২০ অর্থবছরের বাজেটে তাদের জন্য ন্যূনতম ২০০ কোটি টাকা বরাদ্দ রাখার দাবি জানান তারা। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানায় ফোরামটি।
দলিত নারী ফোরামের সাধারণ সম্পাদক মনি রানী দাসের সভাপত্বিতে মানববন্ধনে সাংগঠনিক সম্পাদক ভীম্পাল্লী ডেভিড রাজু, চা শ্রমিক নেত্রী তামান্না সিং বাড়াইকসহ বিভিন্ন দলিত কলোনী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
দলিত নারীর প্রতি নির্যাতন ও বৈষম্য নিরসনে মানববন্ধনে বক্তারা নারীর উচ্চশিক্ষা এবং নারীর অর্থনৈতিক মুক্তির ওপর গুরুত্বারোপ করেন। তারা বলেন, বর্তমান সরকার নারীবান্ধব সরকার এবং নারীদের শিক্ষার প্রতি বর্তমানে অনেক গুরুত্ব প্রদান করা হয়েছে। এখন যা প্রয়োজন তা হলো পরিবার পর্যায়ে শিক্ষার প্রতি গুরুত্বারোপ করা। এক্ষেত্রে দলিত কিশোরীদের বাবা-মায়েদের সচেতন করার মাধ্যমে শিক্ষায় দলিত নারীদের অভিগম্যতা বাড়াতে হবে। এক্ষেত্রে সরকারের পাশপাশি বেসরকারি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বর্তমান দলিত জনগোষ্ঠীকে উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টি করে দিতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কোটা পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। এতে করে কিছুটা হলে দলিত জনগোষ্ঠীর প্রতি শিক্ষা ক্ষেত্রে বাধাসমূহ দূর হতে শুরু করেছে।
বাজেটে দলিতদের জন্য বরাদ্দ বাড়ছে উল্লেখ করে বক্তারা জানান, সরকার ২০১৩-১৪ অর্থবছর থেকে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীদের জীবনমান উন্নয়নে বরাদ্দ প্রদান শুরু করে। ওই অর্থবছরে এ খাত বরাদ্দ ছিল ১২ কোটি ২৬ লাখ টাকা। এরপর ২০১৪-১৫ অর্থবছরে বরাদ্দ কমে দাঁড়ায় ৯ কোটি ২৩ লাখ টাকা। আবার ২০১৫-১৬ অর্থবছরে বরাদ্দের পরিমাণ বেড়ে দাঁড়ায় ১৮ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে বরাদ্দ ছিল ২০ কোটি ৩০ লাখ, ২০১৭-১৮ অর্থবছরে ২৭ কোটি এবং ২০১৮-১৯ অর্থবছরে বরাদ্দ হয় ৫০ কোটি ৩ লাখ টাকা।
তারা বলেন, দলিত জনগোষ্ঠীর জন্য জাতীয় বাজেটে সামাজিক নিরাপত্তার খাতে যে বরাদ্দ দেওয়া হয়, তা বাংলাদেশের ৬৫ লক্ষ দলিত জনগোষ্ঠীর প্রয়োজনের তুলনায় নিতান্তই অপ্রতুল। দেশের অন্যতম বৃহৎ এই জনগোষ্ঠী যেভাবে সমাজের সর্বস্তরে অনেক বেশি পিছিয়ে রয়েছে, তাতে তাদের আর্থসামাজিক উন্নয়নের মূল চাবিকাঠি পর্যাপ্ত পরিমাণে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ। এজন্য তারা জাতীয় বাজেটে দলিত জনগোষ্ঠীর জন্য ন্যূনতম ২০০ কোটি টাকা সুনির্দিষ্টভাবে বরাদ্দের দাবি জানান। একইসাথে, দলিত নারীদের আর্থসামাজিক অবস্থা উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণে দলিত নারীদের অংশগ্রহণ নিশ্চিত করাসহ সামাজিক নিরাপত্তা খাতে দলিত নারীদের জন্য সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ করার জোর দাবি জানান। বাজেটে ‘দলিত’ শব্দের পরিবর্তে ‘অনগ্রসর’ ব্যবহারের দাবিও জানানো হয় মানববন্ধনে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ