Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তারেকের ব্যাংক হিসাব জব্দের আদেশ যাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে : নুসরাত হত্যায় সব আসামি গ্রেফতার

কাওরান বাজারে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী :

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের নামে ইংল্যান্ডে থাকা ব্যাংক অ্যাকাউন্ট জব্দের আদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। গতকাল দুপুর ২টার দিকে কারওয়ান বাজারের আম্বর শাহ শাহী মসজিদের নিচতলার সংস্কার কাজ শেষে উদ্বোধনের সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।
ঢাকার একটি আদালত তারেক রহমান ও তার স্ত্রী জোবাইদা রহমানের ইংল্যান্ডের ব্যাংকে থাকা তিনটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক ইমরুল কায়েস গত বুধবার এ আদেশ দিলেও বৃহস্পতিবার তা প্রকাশ হয়। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন।
এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশে পুলিশের কর্মকাÐ ইন্টারপোলের মাধ্যমে হয়। আর ব্যাংক জব্দের যে আদেশ আদালত দিয়েছেনÑ তা পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। গতকালই তিন দিনের সফর শেষে দেশে এসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মিয়ানমার থেকে আসা ১১ লাখ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠাতে চীন সর্বাত্মক সহযোগিতা করবে। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ক্ষেত্রে চীন যেন ভূমিকা রাখে সে বিষয়ে অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি। মিয়ানমারের সঙ্গে যেসব বিষয়ে সমস্যা রয়েছে তা সমাধানেও চীন সহযোগিতা করবে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চীনের ইন্টেরিয়র মিনিস্ট্রি যা আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম-মর্যাদারÑ তাদের সঙ্গে অনেক বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আমাদের কী কী হচ্ছে, কী সমস্যা রয়েছে তা নিয়েও আলোচনা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও বেইজিং পুলিশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। মাদক নির্মূলের বিষয়ে তিনি বলেন, মাদক নির্মূলে চীন তাদের সফলতা দেখিয়েছে। তারাও মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। বাংলাদেশের মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্সে চীন সহযোগিতা করবে। এছাড়া পুলিশ ও ফায়ার ফাইটারদের প্রশিক্ষণের বিষয়েও চীন সহযোগিতা করবে।
নুসরাত হত্যায় সব আসামি গ্রেফতার
এদিকে, গতকাল পৃথক একটি অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ফেনীর সোনাগাজীতে মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যায় সব আসামিদের গ্রেফতার করা হয়েছে। এছাড়া ঘটনার সাথে কোনো পুলিশ সদস্যের গাফিলতি থাকলে তাদেরও বিচারের আওতায় আনা হবে। গতকাল সন্ধ্যায় রাজধানীর উত্তরায় তৈরি পোশাক মালিক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) নবনির্মিত কমপ্লেক্সে শিল্প পুলিশ বিভাগকে ৫টি পিকআপ ভ্যান হস্তান্তর অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, পুলিশের সহযোগিতায় নুসরাত হত্যায় সব আসামিদের গ্রেফতার করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে পুলিশ বিজ্ঞপ্তি আকারে তা প্রকাশ করবে। তাছাড়া এ হত্যার পেছনে কারা জড়িত, কখন, কিভাবে হত্যা করেছে সব প্রকাশ করা হবে। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের হাতে এসব গাড়ির চাবি হস্তান্তর করেন বিজিএমইএর সভাপতি মো. সিদ্দিকুর রহমান।
তিনি আরো বলেন, নিরাপত্তা ব্যবস্থাকে জোরদার করতে এবং পুলিশের সক্ষমতা বাড়াতে সরকার কাজ করছে। পুলিশে লোকবল বাড়ছে তবে ট্রান্সপোর্টের অভাব রয়েছে। বিজিএমইএর মতো অনেক ব্যবসায়ীরা পুলিশকে ট্রান্সপোর্ট দিয়ে সহযোগিতা করছেন। তিনি অন্যান্য ব্যবসায়ীদেরও সহযোগিতার জন্য এগিয়ে আসতে বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ