Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

উন্নয়ন দেখতে চট্টগ্রাম যাচ্ছেন সচিবদের টিম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

চট্টগ্রাম অঞ্চল বেশ কয়েকটি মেগাপ্রকল্পসহ এক লাখ কোটি টাকা উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন চলছে। এসব প্রকল্পের অগ্রগতি দেখতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে বেশ কয়েকজন সচিব চট্টগ্রাম আসছেন কাল। তিনদিনের সফরে তারা চলমান উন্নয়ন প্রকল্পের অগ্রগতি সরেজমিন পরিদর্শন করবেন। দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের অবকাঠামো উন্নয়নে নতুন করে আরও কি ধরনের উন্নয়ন প্রকল্প গ্রহণ করা যায় তাও খতিয়ে দেখবেন সচিবদের এ টিম। প্রশাসন সূত্রে জানা গেছে, চট্টগ্রামে পরিচালিত বিভিন্ন প্রকল্পের সমন্বয়ের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনায় এই উদ্যোগ নেয়া হয়েছে। কোন প্রকল্পের সাথে অন্য প্রকল্প যাতে সাংঘর্ষিক না হয় তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে স্থানীয়ভাবে পর্যালোচনা করা হবে। প্রকল্প বাস্তবায়নে সময়ক্ষেপণ না করে গুণগত মান অক্ষুণœ রাখার বিষয়টিও নিশ্চিত করতে এ কমিটিকে নির্দেশনা দেয়া হয়েছে বলে জানা গেছে।
চট্টগ্রামের জেলা প্রশাসক মোঃ ইলিয়াস হোসেন গতকাল দৈনিক ইনকিলাবকে বলেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে বেশ কয়েকজন সচিব তিনদিনের সফরে চট্টগ্রাম আসছেন। তারা কর্ণফুলী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল, মীরসরাইয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চল, বে-টার্মিনাল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, পানিবদ্ধতা নিরসনে ছয় হাজার কোটি টাকার মেগাপ্রকল্পসহ বেশ কয়েকটি প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করবেন। এর পাশাপাশি উন্নয়ন প্রকল্পের সমন্বয়ের বিষয়টিও তারা সরেজমিন দেখবেন। তিনদিনের সফরে প্রকল্প পরিচালকদের সাথে বৈঠকের পাশাপাশি বেশ কয়েকটি ওয়ার্কশপেও বক্তব্য রাখবেন তারা। চট্টগ্রাম অঞ্চলকে ঘিরে বর্তমান সরকার উন্নয়নের যে মহাপরিকল্পনা নিয়েছে তার অংশ হিসেবে এ অঞ্চলের পর্যটন শিল্পের বিকাশে আরও কোন ধরনের প্রকল্প গ্রহণ করা যায় সে বিষয়টিও তারা দেখবেন। চট্টগ্রাম থেকে হাইস্পিড ট্রেন ও ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের বিষয়েও তারা সরেজমিন দেখবেন।
প্রশাসন সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব মোহাম্মদ নজিবুর রহমানের নেতৃত্বে শীর্ষ পর্যায়ের সচিবদের একটি টিম আসছে চট্টগ্রামে। এ টিমে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব), পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) নির্বাহী চেয়ারম্যান (সচিব), পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক-১ মোহাম্মদ আশরাফ উদ্দিন, মহাপরিচালক (গভর্নেন্স ইনোভেশন ইউনিট) এস এম তরিকুল ইসলাম, মহাপরিচালক-৫ মুহাম্মদ নেছারউদ্দিন জুয়েলসহ প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়, নৌ পরিবহন মন্ত্রণালয়, রেলপথ মন্ত্রণালয়, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের শীর্ষ কর্মকর্তারা থাকছেন। তিনদিনের সফর শেষে মঙ্গলবার তারা ট্রেনে ঢাকায় ফেরত যাবেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ