Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বস্ত্রখাত উন্নয়নে গবেষণা কেন্দ্র গড়ার তাগিদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম

বস্ত্রখাতের যথাযথ উন্নয়ন নিশ্চিত করতে একটি গবেষণা প্রতিষ্ঠান গড়ে তোলার সুপারিশ করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে একইসঙ্গে এ খাতে দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় শিক্ষক ও প্রশিক্ষক নিয়োগের প্রক্রিয়া ত্বরান্বিত করা তাগিদ দেওয়া হয়েছে।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মির্জা আজম। বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মো. ইসরাফিল আলম, মোয়াজ্জেম হোসেন রতন, রনজিত কুমার রায়, মো. নজরুল ইসলাম চৌধুরী, শাহীন আক্তার, আব্দুল মমিন মন্ডল ও খাদিজাতুল আনোয়ার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংসদ থেকে জানা গেছে,বৈঠকে বিজেএমসি সম্পর্কে আলোচনাকালে জানানো হয়, শ্রমিক অসন্তোষ দূর করার লক্ষ্যে বকেয়া মজুরী পরিশোধ সহ নানাবিধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কমিটি সাম্প্রতিক সমযে পাটকল শ্রমিকদের আন্দোলনের কথা তুলে ধরে এবিষয়ে আরো সতর্ক হওযার পরামর্শ দিয়েছে।
বৈঠকে বস্ত্রখাত সম্পর্কে আলোচনাকালে বস্ত্রখাতে ১৬টি উন্নয়ন প্রকল্প চলমান ও ১৬টি প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে বলে উল্লেখ করা হয়। বৈঠকে বস্ত্র আইন ২০১৮ কে ফলপ্রসূ ও অধিকতর কার্যকর করার লক্ষ্যে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করে তাদের চাহিদা মোতাবেক সেবা প্রদান নিশ্চিত করার সুপারিশ করা হয়।
বৈঠকে জানানো হয়, শেখ হাসিনা তাঁত পল্লী স্থাপন ও শেখ হাসিনা টেক্সটাইল কলেজ নির্মাণ’ শীর্ষক বৃহৎ প্রকল্প দুটি সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আর সংসদীয় স্থায়ী কমিটির পরামর্শ মোতাবেক কোনো প্রকল্প গ্রহণ করার পূর্বে জমি নির্বাচন ও অধিগ্রহণ নিশ্চিত করে প্রকল্প গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও উল্লেখ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ