Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বর্ণাঢ্য আয়োজনে চলছে ১৪২৬ বরণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৯, ১০:৩৩ এএম

আজ পহেলা বৈশাখ। বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বছর ১৪২৬। প্রাপ্তি-অপ্রাপ্তির ১৪২৫-কে পেছনে ফেলে সম্ভাবনার নতুন বর্ষে পদার্পণ হলো বাঙালির। বর্ষজুড়ে আনন্দমুখরতা ও নতুন প্রত্যাশায় আজ বর্ষবরণের বর্ণিল উৎসবে মেতেছে বাংলাদেশ। নতুন বছরকে বরণ করে নিতে রাজধানীসহ সারা দেশে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের।

বাংলা নববর্ষ উপলক্ষে পৃথক বাণীতে দেশবাসীসহ বাঙালি সম্প্রদায়কে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কৃষিকাজ ও খাজনা আদায়ে সুবিধার জন্য বাংলা সন গণনার শুরু মোগল সম্রাট আকবরের সময়ে। হিজরি চান্দ্রবর্ষ ও বাংলা সৌরবর্ষের ওপর ভিত্তি করে প্রবর্তিত হয় নতুন এ বাংলা বছর। ১৫৫৬ সালে কার্যকর হওয়া বাংলা সন প্রথমদিকে পরিচিত ছিল ফসলি সন নামে, পরে তা পরিচিত হয় বঙ্গাব্দ নামে। কৃষিভিত্তিক গ্রামীণ সমাজের সঙ্গে বাংলা বর্ষের ইতিহাস জড়িয়ে থাকলেও এর সঙ্গে সংযোগ ঘটেছে রাজনৈতিক ইতিহাসেরও।

পাকিস্তান শাসনামলে শোষণের বিরুদ্ধে বাঙালিয়ানা ও বাঙালিত্বের প্রতীক হয়ে ওঠে বর্ষবরণ। ষাটের দশকের শেষদিকে তাতে বিশেষ মাত্রা যোগ করে রমনা বটমূলে ছায়ানটের আয়োজন। স্বাধীনতার পর এ বর্ষবরণ উৎসব হয়ে ওঠে এক বড় উৎসব। ১৯৮৯ সালে এ আয়োজন রূপ নেয় স্বৈরাচারবিরোধী ঐক্যে। ওই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে বের হয় প্রথম মঙ্গল শোভাযাত্রা, যা ২০১৬ সালের ৩০ নভেম্বর ইউনেস্কোর বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা পায়।

বাংলা নববর্ষ বাঙালির সর্বজনীন উৎসব। দিনটি উপলক্ষে বরাবরের মতো আজও থাকছে সরকারি ছুটি। বিভিন্ন সংবাদমাধ্যমে বিশেষ ক্রোড়পত্র প্রকাশের পাশাপাশি সরকারি-বেসরকারি টিভি চ্যানেলে আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার।

প্রতিবারের মতো এবারো রমনার বটমূলে দিনের প্রথম প্রভাতে সরোদবাদন দিয়ে বর্ষবরণের মূল অনুষ্ঠান শুরু করছে ঐতিহ্যবাহী সংগঠন ছায়ানট। সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বের করা হবে মঙ্গল শোভাযাত্রা।

বাংলা একাডেমিও সকালে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। একাডেমি চত্বরে নববর্ষ উপলক্ষে বইমেলাসহ বৈশাখী মেলার আয়োজন করা হয়েছে। এছাড়া শিল্পকলা একাডেমি, বাংলাদেশ শিশু একাডেমি, বাংলা একাডেমি, গণগ্রন্থাগার অধিদপ্তর, আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর, জাতীয় জাদুঘর, কবি নজরুল ইনস্টিটিউট, কপিরাইট অফিস, জাতীয় গ্রন্থকেন্দ্র ও বিসিক নববর্ষ মেলা, আলোচনা সভা, প্রদর্শনী, কুইজ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

নববর্ষ উপলক্ষে দেশের সব কারাগার, হাসপাতাল ও শিশু পরিবারে (এতিমখানা) উন্নতমানের ঐতিহ্যবাহী বাঙালি খাবার পরিবেশন করা হবে। শিশু পরিবারের শিশুদের নিয়ে ও কারাবন্দিদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদি প্রদর্শনীরও উদ্যোগ নেয়া হয়েছে।

বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলো এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে। অভিজাত হোটেল ও ক্লাবেও বিশেষ অনুষ্ঠানমালা ও ঐতিহ্যবাহী বাঙালি খাবারের আয়োজন করা হয়েছে।



 

Show all comments
  • ABU ABDULLAH ১৪ এপ্রিল, ২০১৯, ১০:৫৬ এএম says : 0
    ইনকিলাব পত্রিকা কে ইসলামিক পত্রিকা মনে করি আপনারা ইহুদি ক্রিস্টেন ও হিন্দু মেয়েদের হিন্দুয়ানী অনুষ্টান কেন প্রচার করেন ?
    Total Reply(0) Reply
  • মিরাজ আলী ১৫ এপ্রিল, ২০১৯, ১২:৩১ এএম says : 0
    বাঙ্গালির ইতিহাস-ঐতিহ্যের বন্ধনে আবদ্ধ চিরাচরিত প্রাণের উৎসব পহেলা বৈশাখ! জীবনের দুঃখ, গ্লানি, ব্যর্থতাকে ভুলে নতুনকে বরণ করে নেয়ার উৎসব পহেলা বৈশাখ|
    Total Reply(0) Reply
  • Mariner Habib Ahmed ১৫ এপ্রিল, ২০১৯, ১২:৩২ এএম says : 0
    সবাইকে পহেলা বৈশাখের শুভেচ্ছা। ১৯৬৭ সাল থেকে পহেলা বৈশাখ উদযাপিত হচ্ছে রমনার বটমূলে। আমরা বাঙালি জাতি আমাদের ঐতিহ্য ধরে রাখবো এভাবে হাজার বছর ধরে। আমরা বরন করে নিবো ১৪২৫ সন আনন্দ এর সাথে। অতীতের সব ব্যাথা ভূলে যাবো। আর নতুন করে বাঁচতে নিজে শিখবো ও আরেক জনকে শেখাবো। আর পহেলা বৈশাখে এমন কিছু করবোনা যা সমাজ ও জাতির কাছে অনৈতিক মনে হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্ষবরণ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ