Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

কুষ্টিয়ায় পেঁয়াজের বাম্পার ফলন বাজারদরে কৃষক হতাশ

এস এম আলী আহসান পান্না, কুষ্টিয়া থেকে | প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৯, ১২:০৮ এএম

পেঁয়াজ উত্তোলনে ব্যস্ত কুষ্টিয়ার চাষিরা। কুষ্টিয়ায় পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। লাখ্যমাত্রা ছাড়িয়ে পেঁয়াজের আবাদ হয়েছে কুষ্টিয়ায়। বর্তমানে জমি থেকে পেঁয়াজ উত্তোলন এবং বাজারজাতকরণে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। তবে পেঁয়াজের উৎপাদন ভালো হলেও কাঙ্খিত দাম না পাওয়ায় কিছুটা হতাশ চাষিরা।
জেলা কৃষি স¤প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, কুষ্টিয়ায় এবার ১১ হাজার ২০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লাখ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে সদর উপজেলায় ১ হাজার ৬৭৯ হেক্টর, খোকসা উপজেলায় ২ হাজার ১৭১ হেক্টর, কুমারখালী উপজেলায় ৪ হাজার ৬৫৫ হেক্টর, মিরপুর উপজেলায় ২৫৫ হেক্টর, ভেড়ামারা উপজেলায় ২শ’ হেক্টর এবং দৌলতপুর উপজেলায় ২ হাজার ২২০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লাখ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু লাখ্যমাত্রা ছাড়িয়ে ১১ হাজার ১৯০ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ করা হয়েছে।
কুষ্টিয়ার সদর উপজেলার বড় আইলচারা গ্রামের মতিউর রহমান গোকুল জানান, এ বছর দেড় বিঘা জমিতে পেঁয়াজের চাষ করেছি। পেঁয়াজ চাষে খরচ হয়েছে প্রায় ২০ হাজার টাকা। পেঁয়াজের ফলন ভালো হয়েছে। দেড় বিঘা জমিতে প্রায় ৫০ মণ পেঁয়াজ পাবো আশা করছি।’ তবে বাজারে একদম দাম নেই। প্রতি মণ ৬০০ শত টাকা মন।
একই গ্রামের হামজারুল ইষলাম জানান, ‘এবার পেঁয়াজের ফলন ভালো হয়েছে। কৃষি বিভাগ চাষিদের পেঁয়াজ উৎপাদনে বিভিন্ন পরামর্শ দিয়েছে।’ তবে দাম ভালো নেই।
পেঁয়াজের বাম্পার ফলন তিনি আরও জানান, ‘বিভিন্ন হাট-বাজারে নতুন পেঁয়াজ ওঠতে শুরু করেছে। বর্তমানে প্রতি মণ পেঁয়াজ সাড়ে ৪ শ’ থেকে ৫শ’ টাকায় বিক্রি হচ্ছে।
দৌলতপুর উপজেলায় চিলমারি চর গ্রামের রমজান আলী জানান, ‘গত বছর পেঁয়াজ চাষ করে অনেক লোকসান হয়েছে। অতি বৃষ্টিতে অনেক পেঁয়াজ নষ্ট হয়ে গেছে। এবারও তিন বিঘা জমিতে পেঁয়াজের চাষ করেছি। পেঁয়াজের ফলন ভালো হয়েছে। আশা করছি গত বছরের লোকসান এ বছর পুষিয়ে নিতে পারবো।’ তবে বাজার দর ভালো হলে ভালো লাভ হতে পারে।
একই এলাকার নয়ন আলী জানান, ‘এ বছর আমি এক বিঘা জমিতে পেঁয়াজের চাষ করেছি। তবে শুরুর দিকে বৃষ্টির কারণে পেঁয়াজের কিছুটা ক্ষতি হয়েছে।’
জেলা কৃষি স¤প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বিভুতি ভূষণ সরকার বলেন, ‘কুষ্টিয়ায় এবার ১১ হাজার ২০ হেক্টর জমিতে পেঁয়াজ চাষের লাখ্যমাত্রা নির্ধারণ করে। তবে লাখ্যমাত্রার চেয়ে বেশি পেঁয়াজ চাষ হয়েছে। বৃষ্টিতে পেঁয়াজের কিছুটা ক্ষতি হলেও সে ক্ষতি পুষিয়ে গেছে। পেঁয়াজের ফলনও অনেক ভালো হয়েছে। ’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ