Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট হবে না: নৌ প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ এপ্রিল, ২০১৯, ৭:৫৪ পিএম

ভারতের সাথে বাংলাদেশের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তা নষ্ট হবার নয় বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেছেন, একাত্তর সালে স্বাধীনতার যুদ্ধে ভারত আমাদের বিভিন্নভাবে সহযোগিতা করেছে। সেখান থেকে স্বাধীনতার ৪৮ বছর কেটে গেছে। এই সময়ে ভারতের সাথে যে সমস্যা ছিল ইতোমধ্যে সব সমাধান হয়ে গেছে। দীর্ঘ সময় ধরে ভারতের সাথে বাংলাদেশের যে সম্পর্ক বিদ্যমান তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সম্পর্ক গভীর থেকে গভীরতর হচ্ছে।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যাস কমিউনিকেশন- এলামনাই এসোসিয়েশন আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে খালিদ মাহমুদ চৌধুরী এসব কথা বলেন। ‘কানেকশন্স ২০১৯’ প্রতিপাদ্য সামনে রেখে প্রথমবারের মতো অ্যালামনাই অনুষ্ঠিত হয়।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে অনেক উন্নত দেশের সম্পর্ক ভাল নয়। যেমন পাকিস্তান আমাদের দেশের সাথে সব সময় বিমাতাসূলভ আচরণ করে থাকে। প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সাথে সূচনা লগ্ন থেকে আজ অবধি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রয়েছে। কখনো এ সম্পর্ক নষ্ট হয়নি। ভবিষ্যতে এ সম্পর্ক আরো বাড়বে।

ভূটানের সাথে সম্পর্ক বৃদ্ধি প্রসঙ্গে নৌ-পরিবহন মন্ত্রী বলেন, ভুটানও আমাদের প্রতিবেশী দেশ। তারা আমাদের মংলাবন্দরসহ কয়েকটি স্থলবন্দর ব্যবহার করতে চায়। আশা করি, প্রতিবেশী দেশ হিসেবে ভারত মধুর সম্পর্ক স্থাপনে সহায়তা করবে।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের সভাপতিত্বে সভায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙুলী। বাংলাদেশ-ভারতের ইতিহাস-ঐতিহ্য ও সংস্কৃতি বিনিময়ে গণমাধ্যমকে উদ্যোগী ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌ প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ