Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণসংহতি আন্দোলন ও ইনসানিয়াত বিপ্লব নিবন্ধন দিতে ইসিকে হাইকোর্টের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ২:০১ এএম

রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলন ও ইনসানিয়াত বিপ্লবকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার পৃথক পৃথক রিট আবেদনের রুল শুনানি শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন। গণসংহতি আন্দোলনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর নির্বাচন কমিশনে আবেদন করে গণসংহতি আন্দোলন। পরে ২০১৮ সালের ৮ এপ্রিল নির্বাচন কমিশন থেকে চিঠি দিয়ে বলা হয়, রাজনৈতিক দল নিবন্ধন বিধি-২০০৮ ও গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের দুটি প্রবিধানের বিষয়ে সুস্পষ্ট ব্যাখ্যা নেই আবেদনে। ১৫ দিনের মধ্যে এর ব্যাখ্যা দাখিল করতে বলা হয় গণসংহতি আন্দোলনকে। পরবর্তীতে নির্বাহী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের দু’টি প্রবিধানের বিষয় ঠিক করে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত ও ব্যাখ্যাসহ আবার নির্বাচন কমিশনে দাখিল করা হয়। কিন্তু এরপরও নিবন্ধন না দিয়ে দলটির পক্ষে করা আবেদন খারিজ করে দেন নির্বাচন কমিশন। এরপর ২৩ সেপ্টেম্বর রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনের নিবন্ধন আবেদন খারিজ করার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে নির্বাচন কমিশনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়। গণসংহতি আন্দোলনের নিবন্ধন চেয়ে রিট করেন।
ইনসানিয়াত বিপ্লবকে নিবন্ধন দেয়ার নির্দেশ: রাজনৈতিক দল হিসেবে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশকে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশনা দিয়েছেন হাইকোর্টের একই বেঞ্চ। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ; সঙ্গে ছিলেন ব্যারিস্টার সাইদুল আলম খান। আফরোজা তানজিম জানান, ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগে জারি করা এ সংক্রান্ত রুল যথাযথ ঘোষণা করে এ আদেশ দেন। ২০১৮ সালের ১০ অক্টোবর দলটির নিবন্ধনের নির্দেশনা চেয়ে করা এক রিটের শুনানি নিয়ে রিট করেন। এরপর রুল জারি করেছিলেন হাইকোর্ট। আফরোজা তানজিম বলেন, আরপিও বিধিমালা যথাযথভাবে পালন করা সত্তে¡ও সাংবিধানের অধিকার লঙ্ঘন করে নির্বাচন কমিশন। তাই আমরা রিট করি। ওই রিটের শুনানি নিয়ে আদালত দলটিকে নিবন্ধন দেয়ার জন্য নির্বাচন কমিশন নির্দেশ দেন।
এর আগে ইসি নিবন্ধনের দাবি জানিয়ে আবেদন করেন রাজনৈতিক দল ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। রিট আবেদনে বলা হয়, সব শর্ত পূরণ করা সত্তে¡ও নির্বাচন কমিশন কোনো কারণ ছাড়াই তাদের নিবন্ধিত করেনি। নিবন্ধন না পেয়ে দলের মহাসচিব মো. রেহান আফজালের (রাহবার) পক্ষে আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ রিট করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ