Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

দাম আকাশছোঁয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৯, ২:০১ এএম

হাতঘড়ি যারা ব্যবহার করেন, তাদের পছন্দ তালিকার শীর্ষে রয়েছে রোলেক্স কোম্পানির ঘড়ি। এ ঘড়ি দুনিয়ার সবচেয়ে দামি ঘড়ির একটি।
ভিনটেজ রোলেক্স ঘড়ির একটির দাম প্রায় ১৫ কোটি টাকা। রোলেক্স সাবমেরিনার মডেলের সবচেয়ে কম দামে যে ঘড়িটি পাওয়া যায়, তার দামও ৫ হাজার ডলার বা চার লাখ ২৫ হাজার টাকা।
২০১৭ সালের অক্টোবরে প্রয়াত হলিউড তারকা পল নিউম্যানের একটি রোলেক্স ঘড়ি রেকর্ড দাম ১ কোটি ৭৮ লাখ ডলারে বিক্রি হয়েছিল। বাংলাদেশি টাকায় যা হচ্ছে প্রায় ১৫০ কোটি টাকা।
আভিজাত্য ও সুনামের পাশাপাশি রোলেক্স কোম্পানির ঘড়ির এতবেশি দাম হওয়ার আরও কারণ হলো, দীর্ঘ সময় ও যতœ নিয়ে এই ঘড়ি বানানো হয়। প্রত্যেকটি ঘড়িই পানি নিরোধক। এর অনন্য ডিজাইন, মূল্যবান ধাতুতে তৈরি হওয়া যন্ত্রাংশ, নিখুঁত কারিগরি। পাশাপাশি শতভাগ নিখুঁত হওয়া নিশ্চিত করতে একে অসংখ্য পরিক্ষার মধ্যে দিয়ে যেতে হয়।
রোলেক্স ঘড়ি হাতে পরলে খুলে যাবে কিনা তা বিক্রির আগে পরীক্ষা করা হয় অসংখ্যবার। নির্মাতারা জানান, একটি রোলেক্স ঘড়ি পাঁচ থেকে ৩০ বছর পর্যন্ত ব্যবহার করা যায় অনায়াসে। আর যদি খুব যতœসহকারে ব্যবহার করা হয়, তবে ১০০ বছরেও এ ঘড়ির কিছুই হবে না।
রোলেক্সের জনপ্রিয়তা শুরু হয় ১৯২৬ সালে। ‘ওয়েস্টার’ ঘড়ি দিয়ে। এটি ছিলো সর্বপ্রথম পানিরোধক ঘড়ি। তারাই সর্বপ্রথম দিন ও তারিখ স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন করার প্রযুক্তির উদ্ভাবন করে। রোলেক্সই সর্বপ্রথম দুইটি ভিন্ন স্থানের সময় একই ঘড়িতে দেখানোর ব্যবস্থা করে।
বলা বাহুল্য, এসব প্রযুক্তি যখন নতুন নতুন এসেছিলো তখন এগুলোর দামও ছিলো প্রচুর। ফলে সে সময় থেকেই তাদের ঘড়িগুলো আভিজাত্য আর বিলাসিতার পরিচায়ক। আজকের দিনেও এই আভিজাতিক ধারা ও ঐতিহাসিক খ্যাতির কারনে তাদের ঘড়িগুলো অন্যান্য যেকোনো ঘড়ির তুলনায় অনেক দামি। সূত্র : ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দাম

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৪ জানুয়ারি, ২০২৩
১০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ