Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হালদায় মা মাছের মৃত্যু মাঝির ১০ দিনের জেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে ইঞ্জিনচালিত নৌকা চালিয়ে একটি ‘মা মাছ’ হত্যার দায়ে একজনকে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আট কেজি ওজনের মরা মৃগেল মাছটি উদ্ধারের পর গতকাল মঙ্গলবার আব্দুল আজিজ নামে এক ব্যক্তিকে ১০ দিনের কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালত। এরপর তাকে কারাগারে নেওয়া হয়। আব্দুল আজিজের বাড়ি চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার শিকলবাহা গ্রামে। তার বাবার নাম আব্দুল মান্নান।
এর আগে হাটহাজারী উপজেলার খলিফার ঘোনা এলাকায় মৃগেল প্রজাতির একটি মৃত মা মাছ ভেসে আসে। স্থানীয়রা মাছটি উদ্ধার করে ডাঙ্গায় তুলে রাখে। খবর পেয়ে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রুহুল আমীন এবং হালদা বিশেষজ্ঞ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মনজুরুল কিবরিয়া ঘটনাস্থলে যান।
মনজুরুল কিবরিয়া দৈনিক ইনকিলাবকে বলেন, মাছটির পেটভর্তি ডিম ছিল। মাথার অংশ ছিল থেঁতলানো। মাছটির ওজন প্রায় ৮ কেজি, লম্বা ৩৩ ইঞ্চি। এই মৌসুমে এই ধরনের মা মাছ সাধারণত ডিম ছাড়ার জন্য হালদায় আসে। ইঞ্জিন চালিত নৌকার আঘাতে মাছটি মারা যায়। তিনি নদীতে ইঞ্জিন চালিত নৌকা চলাচল বন্ধ করার পাশাপাশি হালদা সুরক্ষায় তড়িৎ উদ্যোগ গ্রহণের পরামর্শ দেন।
ইউএনও রুহুল আমীন বলেন, হালদা নদীতে মা মাছের নিরাপত্তায় আমরা নদীতে সব ধরনের ড্রেজার ও ইঞ্জিনচালিত নৌকা চলাচল নিষিদ্ধ করেছি। কিন্তু এরইমধ্যে রাতের আঁধারে একটি ইঞ্জিন নৌকা নদীতে ঢুকে পড়েছিল। তিনি জানান, মৎস্যসম্পদ রক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ অনুযায়ী সরকার হালদা নদীতে তিন মাসের জন্য মাছ শিকার, বালি তোলার ড্রেজার ও ইঞ্জিনচালিত নৌকা প্রবেশ নিষিদ্ধ করেছে। এই আইন লঙ্ঘন করে হালদা নদীতে প্রবেশ করায় আব্দুল আজিজকে ১০ দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। নৌকাটিও জব্দ করা হয়েছে।
চট্টগ্রামের হাটহাজারী ও রাউজান উপজেলা দিয়ে প্রবাহিত হালদা নদীর দৈর্ঘ্য প্রায় ৮০ কিলোমিটার। হালদার সঙ্গে সংযুক্ত আছে ১৭টি খাল। দক্ষিণ এশিয়ার অন্যতম প্রধান এই প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র দেশে কার্প জাতীয় মাছের রেনুর প্রধান উৎস। গবেষণা বলছে, হালদায় দখল, দূষণ এবং চোরা শিকারীদের কারণে মা মাছ এখন বিপন্ন অবস্থায় রয়েছে।



 

Show all comments
  • SYED MD RIDHUAN KABIR ১০ এপ্রিল, ২০১৯, ১১:২৫ এএম says : 0
    Govt. should take necessary step to protect those mom fish.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ