Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কৃষকের ছেলেরা দেশের ভাগ্য বদলে দিচ্ছে

ইবিতে ড. আতিউর রহমান

ইবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১১ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

কৃষকের ছেলেরা আজ অর্থনীতিতে বাংলাদেশের ভাগ্য বদলে দিচ্ছে। ’৭২ সালে বাংলাদেশে এক কোটি টন চাল উৎপাদিত হত। সেই কৃষকেরা গত বছর ৩ কোটি ৮০ লাখ টন চাল উৎপাদন করেছেন। সারা পৃথিবী ব্যাপি ছড়িয়ে গেছে কৃষকের সন্তানেরা। তারা সেই মরুভূমি থেকে ১৫শ’ বিলিয়ন ডলার রেমিটেন্স এ দেশে পাঠাচ্ছে।
সব মিলেয়ে প্রায় ৪০-৪৫ লাখ কৃষকের সন্তানরা গার্মেন্টস শিল্প এবং রপ্তানী শিল্পে কাজ করে বছরে প্রায় ৩৭ বিলিয়ন ডলার রপ্তানী আয় হচ্ছে। আমিও একজন কৃষকের ছেলে। আমি যদি এখানে আসতে পারি তুমি কেন নও। গতকাল মঙ্গলবার ইসলামী বিশ^বিদ্যালয়ে ‘লিডারশিপ ডেভেলপমেন্ট অ্যান্ড ফিন্যান্সিয়াল ইনক্লুশন ইন এ ডিজিটাল ইরা’ শীর্ষক এক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর প্রফেসর ড. আতিউর রহমান।
গতকাল বেলা ১১টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে অর্থনীতি বিভাগের প্রভাষক মিথিলা তানজিলের উপন্থাপনায় এবং বিভাগীয় সভাপতি প্রফেসর ড. দেবাশীষ শর্মার সভপতিত্বে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান এবং ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা।
এছাড়া অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন প্রফেসর আব্দুল মুঈদ, প্রফেসর ড. মো. মামুন, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক প্রফেসর ড. আলমগীর হোসেন ভূঁইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নাসিম বানু, মার্কেটিং বিভাগের সভাপতি প্রফেসর ড. জাকারিয়া রহমান, ট্যুরিজম এন্ড হসপিটালিটি বিভাগের সভাপতি প্রফেসর ড. মাহবুবুল আরফিন, ট্রিপল ই বিভাগের প্রফেসর ড. মাহবুবর রহমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।
পরে ড. আতিউর রহমান শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ