Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিক্ষার্থীদের থেকেই শিখেছি ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে মেয়র আতিকুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১২:০৩ এএম


 ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমরা শিক্ষার্থীদের কাছ থেকে অনেক কিছু শিখেছি। তারা আঙ্গুল দিয়ে দেখিয়ে দিচ্ছে কোনটা সঠিক, কোনটা ভুল। গতকাল মঙ্গলবার বেলা ১১টায় রাজধানীর আফতাব নগরে ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনকালে মেয়র এ কথা বলেন।
আতিকুল ইসলাম বলেন, নিরাপদ সড়ক ও নিরাপদ শহর বিনির্মাণে শিক্ষার্থীরাই পারবে জনসচেতনতা তৈরি করতে। আমরা সবাই যদি বিশ্বাস করি ‘আমিই বাংলাদেশ’ তাহলে সবাই নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করবো। ডিএনসিসির বিভিন্ন কর্মসূচিতে শিক্ষার্থীদের এগিয়ে আসার আহŸান জানিয়ে মেয়র বলেন, আপনারা এগিয়ে আসলে আমাদের হাত আরও শক্তিশালী হবে। এসময় মেয়র ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সামনে প্রধান সড়কে (প্রগতি সরণি) দ্রæততম সময়ে একটি ফুটওভার ব্রিজ নির্মাণের প্রতিশ্রæতি দেন। তিনি শিক্ষার্থীদের এই ফুটওভার ব্রিজ ব্যবহার করতে সাধারণ মানুষকে সচেতন করার আহŸান জানান।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, মিরপুরের পানিবদ্ধতার অন্যতম কারণ ভরাট হয়ে যাওয়া সাংবাদিক খালটি ঢাকা ওয়াসাকে পরিষ্কার করে দিতে বলেছি। কালশীর মোড় থেকে মিরপুরের দিকে যে রাস্তাটা গেছে, সেই রাস্তাটায় দেখেছি অসহনীয় অবস্থা। সেখানে একটি সাংবাদিক খাল আছে, সেটি ওয়াসার আন্ডারে। আমরা ওয়াসাকে বলেছি, যদি সেটা ব্যবস্থা না করা হয় তাহলে আমাদের সিটি কর্পোরেশনের যত যন্ত্রপাতি আছে, এসব দিয়ে ওই খাল এবং খালের আশপাশে যেসবের জন্য পানিবদ্ধতা হচ্ছে, সেখানে আমি নিজে যাব, দাঁড়িয়ে থেকে ইমিডিয়েটলি সেটাকে সল্ভ করতে চাইব। মিরপুরে সাংবাদিক আবাসিক এলাকার পাশে কালশী খাল রক্ষণাবেক্ষণের জন্য দেয়াল তুলে ২২ ফিট চওড়া ড্রেন করে দেওয়া হয়েছিল। পুরবী-কালশী রোড থেকে ১১ নম্বর বাউনিয়া বাজার রোড কালভার্ট পর্যন্ত প্রায় আধা কিলোমিটার ওই খাল বর্জ্য আর বালিতে ভরাট হয়ে গেছে। কিছু অংশ চলে গেছে অবৈধ দখলে, ভরাট করে গড়ে তোলা হয়েছে স্থাপনা। পানি বের হওয়ার পথ বন্ধ থাকায় প্রতি বর্ষা মৌসুমে সিটি কর্পোরেশন ৫ নম্বর ওয়ার্ডে সৃষ্টি হয় পানিবদ্ধতা। ফলে ওই এলাকার কয়েক লাখ মানুষকে ভোগান্তি পোহাতে হয়। জনগণের অভিযোগ পাওয়ার পর সিটি কর্পোরেশন বসে থাকতে পারে না মন্তব্য করে মেয়র বলেন, আজকে সিটি কর্পোরেশনের ইঞ্জিনিয়ারিং ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সেখানে গেছে। তারা আমাকে রিপোর্ট দেবে, সে অনুসারে কাল-পরশুর ভেতরে অথবা দুই থেকে তিন দিনের মধ্যে আমি অ্যাকশন নেব।
রামচন্দ্রপুর খালসহ আশপাশের কয়েকটি খাল ভরাট হয়ে যাওয়ায় মিরপুর এলাকায় পানিবদ্ধতা প্রকট আকার ধারণ করেছে বলে জানান মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, আমি বলেছি জনগণ যেখানে কষ্ট পাচ্ছে, সেখানে কে করবে না করবে, সেটা পরে ভাবার বিষয়। কোথা থেকে বাজেট পাব কি না পাব, পরে দেখার বিষয়। এখন বর্ষার সময় রাস্তা ডুবে যাচ্ছে, জনগণ যে কীভাবে কষ্ট পাচ্ছে, রিকশা, গাড়ি ডুবে যাচ্ছে, চলাচল করতে পারছে না, এর থেকে রেহেই পাওয়ার জন্য অবিলম্বে সিটি কর্পোরেশন ব্যবস্থা নেবে।জনগণের ভোগান্তি নিরসনে ওয়াসাসহ সংশ্লিষ্ট সব দপ্তরকে সিটি কর্পোরেশনের সঙ্গে এক হয়ে কাজ করার আহŸান জানান মেয়র।
নাগরিক সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয়হীনতা আছে কিনা- এ প্রশ্নের উত্তরে আতিকুল ইসলাম বলেন, সমন্বয়ের অভাব আমি বলব না। ওয়াসার দায়িত্ব আছে খালের পানির বিষয়ে। এখন আমি কোনো ধরনের সমন্বয়হীনতা চাই না। আমি সবাইকে নিয়ে দ্রæত কাজ করতে চাই। তিনি বলেন, যেসব ড্রেন ভরাট হয়ে গেছে সেগুলো দ্রæত পরিষ্কার করতে বলেছি। এগুলো এক দিনের সমস্যা না। বছরের পর বছর ধরে সমস্যা হয়ে আসছে। এগুলোর সমাধানও এক দিনে সম্ভব না। তবে আমাদের উদ্যোগের কোনো কমতি থাকবে না।
রাজধানীর খাল পুনরুদ্ধারে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরে উত্তরের মেয়র বলেন, এ বিষয়ে আমরা এলজিআরডির সঙ্গে কথা বলেছি। সিএস পরচা অনুসারে দেখে দেখে খালগুলো উদ্ধার করতে হবে। আমরা দেখছি কীভাবে নদীগুলো উদ্ধার করা হচ্ছে, আমি আশা করব, ঢাকার ভেতরে যেসব খাল আছে, প্রধানমন্ত্রীর দেওয়া নির্দেশনা অনুসারে সংশ্লিষ্ট মন্ত্রণালয় অনুরূপ অ্যাকশন নেবেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য একেএম রহমতুল্লাহ, ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক এমএম শহিদুল হাসান, ট্রাস্টি বোর্ডের সভাপতি সৈয়দ মঞ্জুর এলাহী, প্রধান উপদেষ্টা ড. মোহাম্মদ ফরাস উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ