Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বরগুনায় চলছে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

স্টাফ রিপোর্টার, বরগুনা থেকে | প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

বরগুনা জেলা শহরে ভাড়ানী খালের দুই পাড়ে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলছে। গত সোমবার সকাল থেকে জেলা প্রশাসন এ অভিযান শুরু করে। অভিযানে নেতৃত্ব দিচ্ছেন, বরগুনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. জালাল উদ্দিন ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিচুর রহমান। বরগুনা জেলা প্রশাসক কবীর মাহমুদ জানিয়েছেন, সম্পূর্ন উচ্ছেদ না হওয়া পর্যন্ত এ অভিযান চলবে। এ রিপোর্ট লেখা পর্যন্ত গত দু’দিনে প্রায় শতাধীক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। দীর্ঘদিন ধরে বরগুনা জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটি, পরিবেশ আন্দোলনসহ সচেতন নাগরিকরা ভাড়ানী খাল উদ্ধার করে নাব্যতা ফিরিয়ে আনতে আন্দোলন চালিয়ে আসছিল। স্থানীয়দের এ দাবির প্রেক্ষিতে বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা) হাইকোর্টে একটি রিট পিটিশন দাখিল করেন। গত ৭ জানুয়ারি বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিব আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বরগুনা জেলা প্রশাসক, পুলিশ সুপার এবং বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনার (ভূমি) কে খালটি থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করে আদালতে অগ্রগতি প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেন। এরই প্রেক্ষিতে শুরু হয়েছে এ উচ্ছেদ অভিযান।
বরগুনায় আবারও স্কুলের ভিম ধস
গত ৬ এপ্রিল বরগুনার তালতলী উপজেলার ছোটবগী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভিম ধসে ৩য় শ্রেণির ১ ছাত্রীর মৃত্যু ও ৫ জন আহত হওয়ার মাত্র ৩ দিনের ব্যবধানে গতকাল সকাল সাড়ে দশটার দিকে বরগুনা পৌরসভার প্রানকেন্দ্র আমতলা সড়কের মধ্য বরগুনা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের একটি ভিম ধসে পরে। তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইনকিলাবকে জানান, ভিম ধসে পড়ার মাত্র ২ মিনিট পূর্বে শিশু শ্রেণির এক ছাত্র সেখানে বসা ছিল। অন্য কোন ছাত্র-ছাত্রী ক্লাশে না থাকায় তিনি ওই ছাত্রকে বাসায় পাঠিয়ে দেন। ভিম ধসে পড়ার বিকট শব্দে শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা আতংকিত হয়ে আর্তচিৎকার দিয়ে ভবন থেকে বেরিয়ে আসে। গতকাল এ ঘটনার সময়ে ছোটবগী স্কুলের ছাত্রী মৃত্যুর ঘটনা তদন্তে প্রাথমিক ও গণশিক্ষা যুগ্মসচিব সাবের হোসেন, উপসচিব মাহবুবুর রহমান বরগুনায় অবস্থান করছিলেন। খবর পেয়ে তাৎক্ষনিক তারা ঘটনাস্থলে ছুটেজান এবং বাস্তবতা দেখে বিদ্যালয় ভবনটি ঝুঁকিপূর্ন ও ব্যবহার অযোগ্য ঘোষণা করেন। তারা বলেন, আল্লাহর অসীম রহমতে আজ আর একটি মৃত্যুর বির্পযয় থেকে আমরা রক্ষা পেয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ