Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

বিমানবন্দরে ভিআইপিদের তল্লাশি শিথিলের পরামর্শ

মহেষখালী দ্বীপকে পর্যটনে গড়ে তোলার সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৯, ১২:০৬ এএম

সোনাদিয়া ও মহেষখালী দ্বীপকে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে দেশের অন্যতম পর্যটন কেন্দ্র সেন্ট মার্টিনকে আরো আকর্ষণীয় এবং কক্সবাজারসহ অন্যান্য পর্যটন কেন্দ্রগুলোকে পরিবেশবান্ধব করতে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আরো উন্নত করতে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয়েছে।
গতকাল রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আশেক উল্লাহ রফিক ও সৈয়দা রুবিনা আক্তার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।
বৈঠকে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের কার্যক্রম নিয়ে আলোচনাকালে জানানো হয়, ওশান ক্রুজিং বাংলাদেশের পর্যটন উন্নয়নে একটি নবতর সংযোজন। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বেসরকারি খাতের ট্যুর অপারেটর ‘জার্নি প্লাস’-এর প্রচেষ্টায় আমেরিকা ভিত্তিক ওশানক্রুজ ‘সিলভার ডিসকভারার’ ২০১৭ সালে দুই বার এবং ২০১৯ সালে তিন বার পর্যটকসহ বাংলাদেশ পরিভ্রমণ করেছে। এই কর্পোরেশনের অধীনে বর্তমানে ৮টি উন্নয়ন প্রকল্প ও দুইটি স্ট্যাডি প্রকল্প চলমান রয়েছে।
দেশের বিমানবন্দরে এমপিসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিআইপি) ক্ষেত্রে নিরাপত্তা তল্লাশি কিছুটা শিথিল করা এবং আলাদা সারি করার অনুরোধ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যরা। বিমান মন্ত্রণালয় বলেছে, এটি করতে হলে সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা প্রয়োজন। জাতীয় সংসদ ভবনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই আলোচনা হয় বলে বৈঠকে উপস্থিত থাকা একাধিক সদস্য এ তথ্য জানান। কমিটি সূত্র জানায়, বৈঠকে বিমানবন্দরে নিরাপত্তা তল্লাশি নিয়ে আলোচনা হয়। বৈঠকে এক এমপি বলেন, নিরাপত্তা তল্লাশির প্রয়োজন রয়েছে। তবে যাঁরা গুরুত্বপূর্ণ ব্যক্তি তাঁদের কোমরের ব্যাল্ট বা জুতা খোলানোর বিষয়টি শিথিল করা যায় কি না, তা দেখা যেতে পারে। গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জন্য নিরাপত্তা তল্লাশির আলাদা সারি করা যেতে পারে। কমিটির অন্য সদস্যরাও এই বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন এবং এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বিমান মন্ত্রণালয়কে অনুরোধ করেন।
কমিটির সদস্য সৈয়দা রুবিনা আক্তার সাংবাদিকদের বলেন, সবাইকে নিরাপত্তা তল্লাশির মধ্য দিয়েই যেতে হবে। তবে নিরাপত্তা তল্লাশির ক্ষেত্রে যাতে গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বিব্রতকর পরিস্থিতিতে পরতে না হয়, সেটা খেয়াল রাখতে বলা হয়েছে। ভিআইপিদের বেলায় নিরাপত্তা তল্লাশি কিছুটা শিথিল করা যায় কি না, যেমন বেল্ট, জুতা খোলানো এটা যেন না করা হয়। বৈঠকে বিভিন্ন প্রকল্পের অগ্রগতি, কোনো কোনো ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া দরকার এসবসহ সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে।
এছাড়া বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনস্থ অন্যান্য সংস্থা ও প্রতিষ্ঠান গুলো কার্যাবলী নিয়ে আলোচনা শেষে খালি না রেখে বাংলাদেশ বিমানের সকল টিকিট যাতে বিক্রি হয়, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ