Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বোরহানকে গ্রেফতারে রেড অ্যালার্ট জারির নির্দেশ

রুপালী ব্যাংকের ১৫ কোটি টাকা আত্মসাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

রুপালী ব্যাংকের ১৫ কোটি টাকা আত্মসাতের মামলায় যাবজ্জীবন সশ্রম কারাদন্ড পাওয়া পলাতক আসামি আবু বোরহান চৌধুরীকে গ্রেফতার করতে রেড অ্যালার্ট জারির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পুলিশের আইজি, র‌্যাবের ডিজি, ডিএমপি পুলিশ কমিশনারসহ আইন প্রয়োগকারী সব সংস্থাকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। এই পলাতক আসামিকে গ্রেফতারে ইন্টারপোলের মাধ্যমেও রেড অ্যালার্ট জারি করতে বলেছেন আদালত। গতকাল রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। একইসঙ্গে আসামি গ্রেফতারের অগ্রগতির বিষয়ে আগামী ১৫ এপ্রিলের মধ্যে হাইকোর্টকে জানাতেও নির্দেশ দেয়া হয়েছে।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কেএম আমিন উদ্দিন মানিক। দুদকের পক্ষে ছিলেন হাসাম এমএস আজিম। আপিলকারী এইচএম বাহাউদ্দিনের পক্ষে ছিলেন আইনজীবী মো. রেজাউল ইসলাম রিয়াজ এবং তিন ব্যাংক কর্মকর্তার পক্ষে ছিলেন আইনজীবী শেখ ওবায়দুর রহমান।
মামলার এজাহার থেকে জানা যায়, গ্রাহকের মিথ্যা ভুয়া সনদ যাচাই না করে পরস্পর যোগসাজশে বেচে দেয়া জমি ও ফ্ল্যাট অবিক্রীত হিসেবে প্রদর্শন করে এবং বন্ধক দেখিয়ে ঋণ প্রস্তাব প্রেরণের নামে গ্রাহকদের বিতরণ করে আবু বোরহান চৌধুরী ১৫ কোটি টাকা আত্মসাৎ করেন। পরে এ ঘটনায় দুদকের উপপরিচালক জাহাঙ্গীর আলম ২০১২ সালের ১৬ সেপ্টেম্বর পাঁচজনকে আসামি করে রাজধানীর মতিঝিল থানায় মামলা দায়ের করেন। ২০১৪ সালে এ মামলায় বিচারিক আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। ২০১৫ সালে ঢাকার বিশেষ জজ আদালত-৬ এ মামলার রায় দেন। যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি এভারেস্ট হোল্ডিং অ্যান্ড টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এএইচএম বাহাউদ্দিন মামলা থেকে খালাস ও জামিন চেয়ে হাইকোর্টে আবেদন জানান। গত ২৯ জানুয়ারি ওই আবেদনের শুনানির সময় ঘটনার সঙ্গে জড়িত তিন ব্যাংক কর্মকর্তাকে মামলা থেকে অব্যাহতির দেয়ার বিষয়টি হাইকোর্টের নজরে আসে। এ সময় রুপালী ব্যাংকের ১৫ কোটি টাকা আত্মসাতের মামলায় অভিযোগপত্র থেকে বাদ পড়া তিন ব্যাংক কর্মকর্তাকে হাইকোর্টে সশরীরে উপস্থিত হওয়ার জন্য দুই সপ্তাহের রুল জারি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ