Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আসছে বৈশাখী মেলা ব্যস্ত মৃৎশিল্পীরা

শরীয়তপুর থেকে হাবিবুর রহমান হাবীব | প্রকাশের সময় : ৭ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

মৃৎ শিল্পের ঐতিহ্য হারিয়ে গেলেও কদর যে একে বারে ফুরিয়ে যায়নি। তা শরীয়তপুর জেলার কুমারপল্লীর পালপাড়াগুলোর মৃৎ শিল্পীদের কর্মব্যস্ততা প্রমান করে। মাটির তৈরি বাসন কোশন আর হাড়ি কলসের চাহিদা না থাকলেও বাংলা নববর্ষ পহেলা বৈশাল উপলক্ষে গ্রামীন মেলাগুলোতে মাটির পুতুল, হাতি, ঘোড়াসহ নানা খেলনা সামগ্রীর বিপুল চাহিদার কথা মাথায় রেখে কুমার পল্লীর নারী-পুরুষ শিশুসহ সকলে ব্যস্ততার মধ্য দিন কাটাচ্ছে।
মানুষের সভ্যতার আদি ও ঐতিহ্যবাহী মৃৎ শিল্প বিলুপ্ত প্রায়। উৎপাদন খরচের সাথে বিক্রি মূল্য না পাওয়া, প্লাস্টিক, এ্যালমোনিয়াম, স্টিলসহ নানা সামগ্রীর সাথে প্রতিযোগিতায় টিকতে না পেরে মাটির সামগ্রী তৈরি বন্ধ করে দিয়েছে মৃৎ শিল্পীরা।
তারপরেও পৈত্রিক এ পেশাকে টিকিয়ে রাখার জন্য ১১ মাস বেকার থাকলেও বাংলা নববর্ষ পহেলা বৈশাখ উপলক্ষে শরীয়তপুরের কুমার পাড়ায় ব্যস্ততা বেড়েছে। মৃৎ শিল্পীদের পরিবারের নারী-পুরুষ শিশু সবাই মেলার বাজার ধরার জন্য ব্যস্ত সময় কাটাচ্ছে। আর দূর-দুরান্ত থেকে পাইকাররা এসে এ সকল খেলনা সামগ্রী ক্রয় করে নিয়ে যাচ্ছে মেলায় বিক্রি করার জন্য। ক্রেতারা বলছে মাটির সামগ্রীর চাহিদা না থাকলেও এবার দাম বেশী চাচ্ছে কুমাররা।
অপর দিকে মৃৎ শিল্পীরা বলছে মাটি, জ্বালানী, শ্রমিকসহ সব কিছুর দাম বৃদ্ধি পাওয়ায় তারা ন্যায্য মূল্য পাচ্ছে না।
তারপরেও বাংলা নতুন বছরের চাহিদার কথা মাথায় রেখে তারা পন্য উৎপাদন করে যাচ্ছে। সরকারি পৃষ্ঠপোষকতা আর বিপণনের সুযোগ পেলে সারা বছরই তাদের এই ব্যস্ততা অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ