Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্থির নারায়ণগঞ্জ পুলিশ-ব্যবসায়ী মহল সঙ্ঘাতের আশঙ্কা

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

 নারায়ণগঞ্জবাসী দীর্ঘদিন পর আরো একবার শঙ্কিত, আতঙ্কিত। জনমনে প্রশ্ন একটাই- হঠাৎ করে পুলিশ সুপারের শহরময় কেন এ মহড়া? একি শুধু হকার উচ্ছেদ, শহরের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ, নাকি এর আড়ালে ঘটতে যাচ্ছে অন্য কিছু। গত বছরের ১৬ জানুয়ারি মেয়র আইভী ও প্রভাবশালী সংসদ সদস্য শামীম ওসমান এবং তাদের সমর্থকদের মধ্যকার সংঘর্ষের পর বছরখানেক স্বস্তিতেই দিন কাটিয়েছে জেলাবাসি। কিন্তু আকস্মিক এ মহড়াকে আড়চোখেই দেখছেন সামাজিক ও রাজনৈতিক পর্যবেক্ষক মহল। তাদের মতে, পুলিশ সুপারের এ মহড়া হকার উচ্ছেদ বা নিরাপত্তাজনিত বিষয়ে নয়। বরং ব্যবসায়ীদের দেয়া ২৪ ঘণ্টার আল্টিমেটামকে পাত্তা না দিতে এবং পুলিশ প্রশাসনের শক্তির জানান দিতেই এসপি হারুনের এ মহড়া। রাজনৈতিক বিশ্লে­ষক মহলের আশঙ্কা, সঙ্ঘাতে জড়িয়ে পড়তে যাচ্ছে নারায়ণগঞ্জ পুলিশ ও ব্যবসায়ী সমাজ। তবে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে এর দায়ভার নিতে হবে পুলিশ প্রশাসনকেই। কেননা পুলিশের কাজই হলো জনগনের নিরাপত্তা নিশ্চিত করা। সেখানে খোদ জেলা পুলিশ সুপার ব্যবসায়ীদের সাথে দ্ব›েদ্ব জড়াচ্ছেন বলে মনে করেন রাজনৈতিক বোদ্ধারা।
জানা যায়, চেম্বার অব কমার্সের ৩ বারের পরিচালক, ঐতিহ্যবাহী নারায়ণগঞ্জ ক্লাবের ২ বারের সভাপতি, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক, ঢাকা বিভাগীয় ক্রীড়া সংস্থার সহসভাপতি ও নারায়ণগঞ্জের সকল অঙ্গনে সজ্জন হিসেবে পরিচিত তানভীর আহমেদ টিটু মাদক ব্যবসার সাথে জড়িত জেলা পুলিশের এমন বক্তব্যের পর জাতীয় ৯টি এবং জেলার ৩৪টি ব্যবসায়ী সংগঠনের ব্যবসায়ীরা একাট্টা হয়ে পুলিশ সুপারকে এ ঘটনার জন্য জনসমক্ষে ক্ষমা চাইতে এবং এ ধরনের বক্তব্য প্রত্যাহারে আল্টিমেটাম দেয়। আল্টিমেটামের ২৪ ঘণ্টা না পেরোতেই প্রতিবাদ সভার আয়োজন করে ৪৩টি ব্যবসায়ী সংগঠনের নেতবৃন্দ। একই সময়ে বিশাল গাড়ি বহর, সাঁজোয়া যান ও জলকামান নিয়ে শহরময় মহড়া দেয় পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশিদ।
চাষাঢ়াস্থ একটি বিপণি মার্কেটের দোকানদার আজিম মিয়া বলেন, আমরা তো একেবারেই আতঙ্কিত হয়ে পড়েছিলাম, কী হলো শহরে আবার? হঠাৎ করে এত পুলিশ একসাথে কেন? তিনি আরো জানান, পুলিশ সুপারের এ মহড়ার পর শহর একেবারে ফাঁকা হয়ে যায়, আমাদের ব্যবসা-বাণিজ্যও সাময়িকভাবে কিছুটা ক্ষতিগ্রস্ত হয়। কারণ, মানুষজন ভয়ে যার যার বাড়ির দিকে ছুটছিল।
স¤প্রতি, নারায়ণগঞ্জ প্রশাসনের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় পুলিশ সুপার হারুন অর রশীদ বলেন, ‘উপজেলা নির্বাচন ঘিরে কেউ সংসদ নির্বাচন করে যাবেন সেটি ভুলে যান’। তার এ ধরনের বক্তব্যকে ‘বিতর্কিত’ অভিহিত করেছিলেন নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য, পাট ও বস্ত্রমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। তার এহেন মন্তব্যের বিষয়ে পাট ও বস্ত্রমন্ত্রী আবারো ক্ষোভ প্রকাশ করে বলেন, বিআইডবিøটিএ’র টেন্ডার না হওয়ায় তাদের নিজেদের (সরকারি) লোকজন খাস কালেকশন করছিল। তখন পুলিশ সরকারি লোকদের গ্রেফতার করলে সরকারের পক্ষ থেকে আমাকে প্রশ্ন করা হলে আমি এসপিকে জিজ্ঞেস করি খাস টোল আদায়ের সময় সরকারি লোক ধরেছেন কেন? আমার সঙ্গে তার কোনো ঝগড়া হয়নি। পুলিশ সুপার এমন বক্তব্য দিয়ে থাকলে ঠিক করেননি।
স¤প্রতি মেরি আন্ডারসন থেকে মদ-বিয়ারসহ বিভিন্ন ধরনের মাদকের সাথে ৬৮ জনকে গ্রেফতারের ঘটনায় তানভীর আহমেদ টিটুকে জড়িয়ে বিভ্রান্তিকর তথ্য পরিবেশন করে আবারো বিতর্কের জন্ম দিয়েছেন। রাজনৈতিক পর্যবেক্ষক মহলের মতে, সবশেষ শহরময় এসপির মহড়া বর্তমানে আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দু। যদিও পুলিশ সুপার মহড়া শেষে সংবাদ সম্মেলনে জানান, এটা তার রুটিন ওয়ার্কের অংশ। তবে পুলিশ সুপারের মহড়ার কারণে সাধারণ জনগণের মাঝে যে আতঙ্কের সৃষ্টি হয়েছে তা সহসাই কাটছে না মনে করেন রাজনৈতিক পর্যবেক্ষক মহল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ