Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কনফারেন্স

ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সমেন্ট ইন লাইফ সায়েন্স শীর্ষক

টাঙ্গাইল জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম


টাঙ্গাইলে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে লাইফ সায়েন্স অনুষদের উদ্যোগে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এডভান্সমেন্ট ইন লাইফ সায়েন্স’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে।
গতকাল শুক্রবার দুপুরে ‘লাইফ সায়েন্স ফর ইমার্জিং ফিউচার এ্যান্ড সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ বিষয়কে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের হলরুমে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
কনফারেন্সে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলাউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি।
এতে বিশেষ অতিথি ছিলেন সংসদ সদস্য ছানোয়ার হোসেন।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন লাইফ সায়েন্স অনুষদের ডিন এবং কনফারেন্স এর আহবায়ক প্রফেসর ড. এ.এস.এম সাইফুল্লাহ্।
কনফারেন্সে আরো উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের উপাচার্য এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলোজির অধ্যাপক ড. এম. আনোয়ার হোসেন, বাংলাদেশ একাডেমি অব সায়েন্সের সম্মানিত ফেলো এবং ঢাকা বিশ^বিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি এন্ড মলিকুলার বায়োলোজির প্রফেসর ও পাটের জিনোম সিকোয়েন্সিং-এর জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত অধ্যাপক ড. হাসিনা খান, ইউনিভার্সিটি অব ফিলিপাইনের নগর অঞ্চল ও পরিকল্পনা স্কুলের প্রফেসর ও সাবেক ডিন ড. মারিও ডেলোস রায়োস, নেপালের ত্রিভুবন বিশ^বিদ্যালয়ের প্রাণিবিজ্ঞান/ইকোলজি বিভাগের প্রফেসর ও সেন্টার ফর এক্সিলেন্স ফর পিএইচডি স্টাডিজের ফাউন্ডার পরিচালক ড. তাতওয়া পি. তিমসিনা, ইউনিভার্সিটি অব মালয় এর রসায়নের অধ্যাপক ড. এইচ.এন.এম একরামুল মাহমুদ, ভারতের ড. ভারত সিন্দ পন্ডরিনাথ, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি) এর বিজ্ঞানী প্রফেসর ড. শাহ এম. ফারুক।
দুই দিনব্যাপী আন্তর্জাতিক এই কনফারেন্সে বিদেশী গবেষক ও অধ্যাপকদের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীগণ পরিবেশ বিজ্ঞান ও সম্পদ ব্যবস্থাপনা বিভাগ এর সাথে সম্পর্কিত পরিবেশ নিরাপত্তা ও ঝুঁকি হ্রাস, দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, প্রাকৃতিক সম্পদের ব্যবহার ও ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন ও উপযোজন; অপরাধতত্ত¡ ও পুলিশ বিজ্ঞান বিভাগ (সিপিএস) এর সাথে সম্পর্কিত উদ্ভাবনমূলক পুলিশিং, জৈব সন্ত্রাসবাদ, অপরাধ ও জাস্টিজ, কারাগার, জেলসহ মোট চারটি টেকনিক্যাল সেশনে ১২০ টি প্রবন্ধ পাঠসহ ৮৩টি পোস্টার উপস্থাপন করা হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ