Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পীরগঞ্জে ৪৬টি বøকে একযোগে আলোক ফাঁদ স্থাপন

পীরগঞ্জ (রংপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম

রংপুর জেলা কৃষি অফিসের আয়োজনে পীরগঞ্জে আলোক ফাঁদ বাস্তবায়ন কর্মসূচি উদ্বোধন করা হয়েছে। জানা গেছে, একটি পৌরসভা ও ১৫টি ইউনিয়নের ৪৬টি বøকে একযোগে এ কর্মসূচি পালন করা হয়। সন্ধ্যায় ধানের জমি থেকে ১০ ফুট দুরে বৈদ্যুতিক বাল্ব বা হ্যাচাক লাইট জ¦ালিয়ে রাখা হয়। ফসলের মাঠে পোকাসমূহ আলোর প্রতি আকৃষ্ট হয়ে ঝাঁকে ঝাঁকে চলে আসে। বাল্ব বা হ্যাচাকের নিচে একটি পানির পাত্র রেখে যাতে সাবানের গুড়া/কেরোসিন তৈল মিশ্রিত করে রেখে দেয়া হয়। ধানের জমি থেকে মাজরা, পাতা মোড়ানো, ফড়িংসহ বেশকিছু ক্ষতিকর/উপকারী পোকার উপস্থিতি ঘটে উল্লিখিত আলোক ফাঁদে। পোকার উপস্থিতি সনাক্ত করে ফসল হতে তা দমন ব্যবস্থা গ্রহনের উদ্যোগে এই আলোক ফাঁদ ব্যবস্থা গ্রহন করা হয়। স্থানীয় কৃষকদের সাথে নিয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ এ পদক্ষেপ গ্রহন করেন। রামনাথপুর ইউনিয়নের খেজমতপুর বøক, পৌরসভা রায়পুরের বাহাদুরপুর, বড় আলমপুরের হোসেনপুরসহ ৪৬টি বøকে একযোগে এ আলোক ফাঁদ বাস্তাবায়ন উৎসব পালিত হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ছাদেকুজ্জামান সরকার, কৃষি সম্প্রসারন কর্মকর্তা, নাসিরুল আলম, বøক সুপারভাইজার আনোয়ারুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ