Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কালিগঞ্জে নীতিমালা উপেক্ষা করে বদলির অভিযোগ

উপজেলা শিক্ষা অফিসারকে শোকজ!

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৯, ১২:০৫ এএম


সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার আব্দুল হাকিমের বিরুদ্ধে নীতিমালা উপেক্ষা করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক বদলীর অভিযোগ উঠেছে। এ ঘটনায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বরাবর পৃথক লিখিত অভিযোগ দিয়েছেন উপজেলার আহছানিয়া ঘোজাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মারুফা সুলতানা, নলতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আলেয়া খাতুন, একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক নুর জাহান এবং দক্ষিণ শ্রীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তন্দরা সরকার।
আহছানিয়া ঘোজাডাঙ্গা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মারুফা সুলতানার লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, মারুফা সুলতানার বাড়ি হতে দূরবর্তী ও দুর্গম যাতায়াতের কারণে তিনি ৬নং সাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শূন্য পদে বদলীর জন্য আবেদন করেন। একই সাথে ৬৬নং রামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল্লাহ আল মামুনও বদলীর জন্য আবেদন করেন। কিন্তু বদলী নীতিমালায় ৩.৩ ধারায় বদলীর তারিখ হতে এক বছর পূর্ণ না হলে পুনঃবদলীর আবেদন গ্রহণযোগ্য হবে না মর্মে উল্লেখ থাকলেও অজ্ঞাত কারণে উক্ত শিক্ষক এক বছর উত্তীর্ণ না হতেই যথারীতি ৬নং সাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলীর আবেদন করেছেন এবং বদলীর আদেশ প্রাপ্ত হয়েছেন।
এছাড়াও উপজেলার তেঁতুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও তুলাকাটি সরকারি প্রাথমিক বিদ্যালয়েও জ্যেষ্ঠ শিক্ষকদের পরিবর্তে অজ্ঞাত কারণে কনিষ্ঠ শিক্ষকদেরকে বদলী করেছেন এবং আরও অনেক শিক্ষককে বদলীর আবেদন থেকে বঞ্চিত করে বহিরাগত শিক্ষকদেরকে অনিয়মতান্ত্রিকভাবে সুযোগ দেওয়ার অভিযোগ উঠেছে ।
এদিকে এঘটনায় উপজেলা শিক্ষা অফিসার আব্দুল হাকিমের বিরুদ্ধে ১২২৮, ১১৯৭ ও ১১৯৮ নং স্মারকে শোকজ করেছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রুহুল আমীন।
এ ব্যাপারে জানতে চাইলে কালিগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার আব্দুল হাকিম বলেন, কোন প্রকার নীতিমালা উপেক্ষা করা হয়নি। আমি নীতিমালা অনুযায়ী শিক্ষকদের আবেদনের প্রেক্ষিতে বদলী করেছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ