Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাবিতে ডিএনএ সিকোয়েন্সিং ল্যাব উদ্বোধন

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:২০ এএম

 ঢাকা বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড রিসার্চ ল্যাবরেটরি আধুনিকায়নের লক্ষ্যে সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস ভবনে ‘ডিএনএ সিকোয়েন্সিং এনালাইজার’ নামক একটি অত্যাধুনিক বৈজ্ঞানিক গবেষণাযন্ত্র স্থাপন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান গতকাল সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ল্যাব উদ্বোধন করেন। সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস-এর পরিচালক প্রফেসর ড. গোলাম মোহাম্মদ ভূঞার সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রো-ভিসি (প্রশাসন) প্রফেসর ড. মুহাম্মদ সামাদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন সেন্টারের চিফ সায়েন্টিস্ট ড. গাজী নুরুন নাহার সুলতানা।
প্রফেসর ড. মো. আখতারুজ্জামান ‘ডিএনএ সিকোয়েন্সিং এনালাইজার’-এর যথাযথ সদ্ব্যবহারের মাধ্যমে দেশের চিকিৎসা সেবার মানোন্নয়নের জন্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহŸান জানান। তিনি বলেন, এই ল্যাবরেটরি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার তথা সমগ্র জাতি উপকৃত হবে।
‘ডিএনএ সিকোয়েন্সিং এনালাইজার’-এর গবেষকগণ দেশে ক্যান্সার, থ্যালাসেমিয়া ও অন্যান্য জটিল রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন বলে তিনি আশা প্রকাশ করেন। উল্লেখ্য, ‘ডিএনএ সিকোয়েন্সিং এনালাইজার’ ল্যাব থেকে স্তন ক্যান্সার, থ্যালাসেমিয়া, ফরেনসিক পরীক্ষাসহ বিভিন্ন সেবা প্রদান করা হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ