Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মোবাইল অপারেটরগুলোর ফোরজি গতি কম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:২০ এএম


দেশে ফোরজি (চতুর্থ প্রজন্মের) ইন্টারনেট সেবা চালুর ১৩ মাস পরেও নির্ধারিত গতি দিতে পারছেন মোবাইল ফোন অপারেটরগুলো। মোবাইল ফোন সেবার ক্ষেত্রে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি) নির্ধারিত ফোরজি ইন্টারনেটের বেঞ্চমার্ক ৭এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড)। অথচ এই সেবা চালু করা তিন অপারেটরের (গ্রামীণফোন, রবি ও বাংলালিংক) কোনটিই এই নির্ধারিত মানের সেবা দিচ্ছে না গ্রাহকদের। দেশের বরিশাল, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগে করা বিটিআরসির এক ড্রাইভ টেস্টে এই তথ্য উঠে এসেছে। যদিও এর আগে ঢাকায়ও বিটিআরসি একই জরিপ করেছিল। সেখানেও ফোরজিতে নির্ধারিত হারে গতি দিতে ব্যর্থ হয় অপারেটরগুলো।
বিটিআরসি সূত্রে জানা যায়, গত জানুয়ারি ও ফেব্রæয়ারি মাসে এ জরিপ চালিয়েছে। জরিপে ৭০০ থেকে ২ হাজার নমুনা ব্যবহার করেছে তারা। জরিপে বলা হয়, কোনো বিভাগে কোনো অপারেটরের গতিই ৭ এমবিপিএস বা তার বেশি নয়। যদিও কোয়ালিটি অব সার্ভিসের নীতিমালা অনুযায়ী ফোরজি ইন্টারনেট সেবার ক্ষেত্রে গতি ৭ এমবিপিসের বেশি হওয়ার কথা। এই ব্যর্থতার পাশাপাশি কল সাকসেস রেট, কল সেটআপের ক্ষেত্রে বাড়তি সময় লাগার চিত্র দেখা যায়। আর সেবার মানের দিক দিয়ে সবচেয়ে খারাপ অবস্থা সরকারি অপারেটর টেলিটকের।
জরিপ অনুযায়ী, বরিশাল বিভাগে গ্রামীণফোনের ফোরজি সেবার ডাউনলোড গতি ৫ দশমিক ১ এমবিপিএস, রবির ৪ দশমিক ৮৯ এবং বাংলালিংকের ৩ দশমিক ৫৬ এমবিপিএস। রংপুর বিভাগে গ্রামীণফোনের ৬ দশমিক ৮৮, রবির ৬ দশমিক ৫১, বাংলালিংকের ৪ দশমিক ৬৮ এমবিপিএস। রাজশাহী বিভাগে গ্রামীণফোনের ডাউনলোড গতি ৬ দশমিক ৬৯, রবির ৬ দশমিক ৭৫ ও বাংলালিংকের ৫ দশমিক ১০ এমবিপিএস। খুলনা বিভাগে গ্রামীণফোনের গতি ৪ দশমিক ৬৩, রবির ৫ দশমিক ২৯ ও বাংলালিংকের ৪ দশমিক ৯৬ এমবিপিএস। কল সংযোগের ক্ষেত্রে গ্রামীণফোনে নির্ধারিত ৭ সেকেন্ডের বেশি সময় লাগে খুলনা ও বরিশালে। বাকি সব ক্ষেত্রে গ্রামীণফোন নির্ধারিত মাত্রার চেয়ে ভালো মানের সেবা দিচ্ছে। খুলনায় রবির থ্রিজির গতি নির্ধারিত মাত্রার চেয়ে কম। বরিশালে তাদের কল সংযোগের গড় সময় নির্ধারিত মাত্রার চেয়ে সামান্য বেশি। অন্য সব ক্ষেত্রে রবির সেবার মান ঠিক আছে। বাংলালিংকের ক্ষেত্রে কল সংযোগের গতি খুলনা ও বরিশালে নির্ধারিত মাত্রার চেয়ে বেশি। টেলিটক এখনো ফোরজি চালু করেনি। থ্রিজিতে ডাউনলোডের গতি চার বিভাগেই নির্ধারিত মাত্রার চেয়ে কম। কল সংযোগের সময় ও কলড্রপের হারের দিক দিয়ে বেশির ভাগ ক্ষেত্রেই পিছিয়ে আছে তারা।
এসম্পর্কে বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মোঃ জাকির হোসেন খান বলেন, এ ড্রাইভ টেস্ট কমিশনের একটি চলমান কার্যক্রম যার মাধ্যমে দেশের বিভিন্ন অঞ্চলে মোবাইল অপারেটরদের সেবার মান সম্পর্কে কমিশন অধিকতর স্পষ্ট ধারণা লাভ করলো। আশা করছি পরবর্তীতে সংশ্লিষ্ট নীতিনির্ধারণী বিষয়ে সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ কমিশনের নিকট আরও সহজতর হবে এবং এর ফলে গ্রাহক সেবার মান বাড়বে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ