Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভয়াবহ অগ্নিকান্ড থেকে রক্ষা পেল বনানীর বহুতল ‘বসতি হরিজন’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:২০ এএম

রাজধানীর বনানীর ‘বসতি হরিজন’ নামের একটি বহুতল ভবন ভয়াবহ অগ্নি দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে বলে অভিযোগ করেছে ভবনের বাসিন্দারা। গতকাল বুধবার বিকেল সাড়ে ৩টায় ভবনের দ্বিতীয় তলার কার পার্কিংয়ে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এ আগুন লাগে। পরে ভবনের লোকজন কিছুক্ষণের মধ্যেই আগুন নিভিয়ে ফেলে।
আগুনের খবর ছড়িয়ে পড়লে পুরো ভবনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তখন ভবনের অনেকে হুড়োহুড়ি করে নিচে নেমে আসেন। এর ফলে বড় ধরনের হতাহতের হাত থেকে রক্ষা পেয়েছে অনেক মানুষ। তবে আগুন লাগার বিষয়ে ফায়ার সার্ভিস কিছুই জানে না বলে ডিউটি অফিসার এরশাদুল হক জানান। এদিকে গতকাল হরিজন নামের ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা দিয়ে ভবনটিতে ‘অগ্নি ঝুঁকিপূর্ণ’ সম্বলিত একটি ব্যানার সাঁটিয়ে দেয় ফায়ার সার্ভিস।
ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা যায়, বনানীর ১৭ নম্বর রোডের ২১ নম্বরের এই ভবনটির ১০ তলায় দু’টি গণমাধ্যমের কার্যালয় ছাড়াও ভবনটিতে বিভিন্ন প্রতিষ্ঠানের অফিস রয়েছে। যেখানে প্রতিদিন কয়েকশ’ কর্মী কাজ করেন।
ফায়ার সার্ভিস কর্মীরা জানান, এই ভবনে কোনো ধরনের অগ্নি প্রতিরোধের ব্যবস্থা নেই। ভয়াবহ কোনো দুর্ঘটনা হলে ইমারজেন্সি এক্সিটও নেই। যার কারণে ফায়ার সার্ভিস ভবনটিকে ‘অগ্নি ঝুঁকিপূর্ণ ভবন’ হিসেবে চিহ্নিত করে একটি ব্যানার টানিয়ে দিয়েছে। এটি ভবনসহ আশপাশের মানুষের জন্য সতর্ক বার্তা।
ভবনে থাকা কয়েকটি প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, ভবনটিতে গত দুই বছরে আরও দুইবার আগুন লেগেছিল। গতকাল তৃতীয়বারের মতো আগুন লাগে। আগের ঘটনার পরিপ্রেক্ষিতে ফায়ার সার্ভিস থেকে সতর্ক করা হলেও মালিকপক্ষ কোনো ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি বলে তারা অভিযোগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ