Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আলেমদের নিয়ন্ত্রণের চেষ্টা সফল হবে না বিবৃতিতে ইসলামী নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০১৯, ১২:২০ এএম

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে বিভিন্ন ওয়ায়েজিনের উপর নজরদারীর প্রস্তাবের বিরুদ্ধে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দের তীব্র প্রতিবাদ অব্যাহত রয়েছে। ইসলামী নেতৃবৃন্দ বলেন, আলেমদের নিয়ন্ত্রণের চেষ্টা সফল হবে না। চাপ সৃষ্টি করে ওয়ায়েজিনের কন্ঠ স্তব্ধ করা যাবে না। ঢালাওভাবে বক্তাদের উপর নিষেধাজ্ঞা জারী করলে জনমনে সরকারের বিরুদ্ধে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে। যে সকল ওয়ায়েজিন বিভ্রান্তি ছড়ায় কেবল তার বিরুদ্ধেই সুনির্দিষ্টভাবে ব্যবস্থা নেয়া যেতে পারে। 

পীর সাহেব চরমোনাই
ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই বলেছেন, ইসলামী কল্যাণরাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করা প্রতিটি মুসলমানের ওপর ফরজ। ইসলামী আন্দোলন বাংলাদেশ এদেশে একটি উন্নত কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য কাজ করছে। এ কাজে বাধা দেয়ার এখতিয়ার কারো নেই। তিনি বলেন, ইসলাম পন্থিদের নিয়ন্ত্রণের চেষ্টা সুখকর হবে না। সরকার সুকৌশলে ইসলামিক ফাউন্ডেশনকে দিয়ে ওলামায়ে কেরামের কন্ঠরোধ করার পদক্ষেপ নিতে চাচ্ছে। তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক ওয়াজ মাহফিলে ওয়ায়েজিনের উপর নজরদারীর প্রস্তাব গ্রহণযোগ্য হতে পারে না। বরং যে সকল ওয়ায়েজিন বিভ্রান্তি ছড়ায় কেবল তার বিরুদ্ধেই সুনির্দিষ্টভাবে ব্যবস্থা নেয়া যেতে পারে। বিরানব্বই ভাগ মুসলমানের দেশে আল্লাহ দেয়া মহান দায়িত্ব পালনে বাধা দেয়ার অধিকার কারো নেই। চাপ সৃষ্টি করে ওয়ায়েজদের কন্ঠ স্তব্ধ করা যাবে না। ঢালাওভাবে বক্তাদের উপর নিষেধাজ্ঞা জারী করলে জনমনে সরকারের বিরুদ্ধে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে। তিনি বলেন, যে সকল ওয়ায়েজিন কুরআন-সুন্নাহর বিভ্রান্তিমূলক অপব্যখ্যা করে মানুষের ঈমান আক্বিদা নষ্ট করে এবং রাষ্ট্র বিরোধী কথা বলে তাদের বক্তব্য বিজ্ঞ মুফতী বোর্ডের মাধ্যমে মনিটরিং করা যেতে পারে।
গতকাল বুধবার বিকেলে কুষ্টিয়া ফজলুল উলুম মাদরাসা ময়দানে অনুষ্ঠিত ইসলামী মহাসম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এসময় স্থানীয় ওলামায়ে কেরাম, মাদরাসার ছাত্র-শিক্ষক, মসজিদের ইমামগণ উপস্থিত ছিলেন।
পীর সাহেব চরমোনাই বলেন, যুগে যুগে ইসলাম নিয়ে ষড়যন্ত্র হয়েছে। নমরুদ, ফেরাউন, শাদ্দাত, আবু জেহেল, আবু লাহাব ইসলামকে দমিয়ে রাখার ব্যর্থ চেষ্টা করেছে। কেউ ইসলাম রুখতে পারেনি। বরং যারা রুখার চেষ্টা করেছে তারাই রুখে গেছে।
খেলাফত মজলিস
খেলাফত মজলিসের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক বলেছেন, সরকার কৌশলে ইসলামী কার্যক্রমের উপর নিয়ন্ত্রন আরোপের চেষ্টা করছে। ইসলামী কার্যক্রম তথা ইসলাম নিয়ন্ত্রনের চেষ্টার অংশ হিসেবে ওয়াজ মাহফিল নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে সরকার। দেশের অনেক প্রথিতযশা ধর্মীয় বক্তাকে বিতর্কিত করার চেষ্টা করা হচ্ছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বেও পরিপত্র জারি করে ওয়াজ মাহফিল নিয়ন্ত্রনের চেষ্টা করা হয়েছিল। কিন্তু ৯২ ভাগ মুসলমানদের দেশে ইসলাম বিরোধী কোন ষড়যন্ত্রই সফল হবে না। ইসলাম বিদ্বেষী শক্তির অপতৎপরতা বিরুদ্ধে দেশের ধর্মপ্রাণ মুসলমানদের সজাগ থাকতে হবে। একই সাথে ইসলাম বিরোধী শক্তি যাতে কোন ধরণের ষড়যন্ত্রের সুযোগ না পায় সে জন্যে পারস্পরিক বিষোদ্গার, ফেরকাবাজী, উম্মাহর ঐক্য বিনষ্টকারী যেকোন ধরনের ব্যাখ্যা, বক্তব্য প্রদানের বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সাবধান থাকতে হবে। গতকাল বুধবার খেলাফত মজলিসে কেন্দ্রীয় নির্বাহী পরিষদের বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আমীরে মজলিস মাওলানা মোহাম্মদ ইসহাকের সভাপতিত্বে ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদেরের পরিচালনায় অনুষ্ঠিত বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের নায়েবে আমীর অধ্যাপক আবদুল্লাহ ফরিদ, মাওলানা মুহাম্মদ শফিক উদ্দিন, শেখ গোলাম আসগর, মাওলানা আহমদ আলী কাসেমী, মাওলানা তোফাজ্জল হোসনে মিয়াজী, অধ্যাপক মুহাম্মদ আবদুল হালিম, অধ্যাপক মো: আবদুল জলিল, হাজী নূর হোসেন ,অধ্যাপক কে এম আলম, মাওলানা আজীজুল হক, মুক্তিযোদ্ধা ফয়জুল ইসলাম প্রমুখ।
ইসলামী আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণ
ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া এক যুক্ত বিবৃতিতে বলেছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ওলামায়ে কেরামের বিরুদ্ধে যে প্রস্তাবনা তৈরি করেছে তাতে দেশবাসী চরম উদ্বিগ্ন। ইসলাম নিয়ন্ত্রণের চেষ্টা করলে সরকারের জন্য ভাল হবে না। ইসলামের টুঁটি চেপে ধরে ইতিহাসে কেউ রেহাই পায়নি এই সরকারও পাবে না। নেতৃদ্বয় বলেন, সরকার যে পথে হাটতে শুরু করেছে এতে করে সরকারেরই ক্ষতি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ