Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাদকের ট্রানজিট পয়েন্ট দক্ষিণাঞ্চল

নৌযান থেকে ৮ লাখ ইয়াবা আটক

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

দেশের দক্ষিণাঞ্চলকে ইয়াবা পাচরকারীরা নতুন রুট হিসেবে বেছে নিয়েছে। বরিশালে প্রায় ১০ হাজার ইয়াবাসহ মাদক বিক্রেতা চক্রের ২জনকে গত রোববার পুলিশ আটক করার দুদিন পরেই মঙ্গলবার সকালে সদরঘাটে বরগুনা থেকে ঢাকাগামী একটি লঞ্চ থেকে আরো ৮ লাখ ইয়াবাসহ ৩ জনকে আটক করেছে র‌্যাব । বরিশালে আটক ইয়াবার দাম প্রায় ৫০লাখ টাকা। ঢাকায় আটক ৮লাখ ইয়াবা কম করে হলেও ৫০ কোটি টাকায় বিক্রী হত বলে মনে করছে আইন-শৃংখলা বাহিনী। আটকদের বিরুদ্ধে মামলা দায়েরসহ চক্রের অন্যান্য সদস্যদের গ্রেফতারের সর্বাত্মক চেষ্টা চলছে বলে জানিয়েছেন বরিশাল মহাহগর পুলিশ কমিশনার। 

কক্সবাজার থেকে ঢাকা হয়ে ইয়াবার একটি বড় চালান নৌপথে বরিশালে আসার গোপন খবর পায় পুলিশ । এরই ভিত্তিতে গোয়েন্দাদের সহায়তায় রোববার ভোরে বরিশাল নৌ টার্মিনালে ঢাকা থেকে আসা এমভি পারাবত লঞ্চের ৩৩৪ নম্বর কক্ষে অভিযান চালিয়ে একটি টিস্যুবক্সের ভেতর লুকিয়ে রাখা ৯ হাজার ৮শ’ পিস ইয়াবা উদ্ধার করে পুলিশ। এ সময় লঞ্চটির কেবিন থেকে পটুয়াখালীর লাউকাঠী ইউনিয়নের জামুরা গ্রামের নাজেম মাতব্বরের ছেলে নাসির মাতব্বরকে আটক করে পুলিশ। তার কাছ থেকে ৩টি সেল ফোনও উদ্ধার করা হয়। একই সময় ইয়াবা চালান গ্রহন করতে বরিশাল নদী বন্দরে যাওয়া নগরীর শীর্ষ মাদক পাচারকারি ভাটিখানা এলকার মো. আজিম হোসেন হাওলাদারকেও আটক করে পুলিশ। সে ভাটিখানার মৃত আলতাফ হোসেন হাওলাদারের ছেলে।
আটক আসামীরা জানায়, দিলদার নামে এক মাদক ব্যবসায়ী কক্সবাজার থেকে নাছির মাতব্বরের মাধ্যমে ঢাকা থেকে নৌপথে বরিশালে ইয়াবা সরবরাহ করে থাকে। ঢাকা এবং চট্টগ্রাম থেকে সড়ক পথের চেয়ে নৌপথে তুলানামূলক নিরাপদে বরিশালে মাদক পাচার হচ্ছে বলে পুলিশ কমিশনার জানিয়েছেন।
এদিকে মঙ্গলবার প্রত্যুষে বরগুনা থেকে ঢাকাগামী অপর একটি যাত্রীবাহী নৌযানে অভিযান চালিয়ে ৮ লাখ ইয়াবাসহ ৩ যুবককে আটক করে র‌্যাব। বৃহৎ এ ইয়াবা চালান গেছে বরগুনা থেকে। আইন-শৃংখলা বাহিনীর অনুমান, সাগর পথে কক্সবাজার বা সরাসরি মিয়ানমার থেকে এসব ইয়াবা বরগুনায় আসছে। সেখান থেকে বেসরকারি নৌযানে যাত্রী ছদ্মবেশে এসব নিষিদ্ধ মাদক ঢাকায় পাচার হচ্ছে। আটক তিন যাত্রী সবুজ(২২), তুহিন (২৭) ও শাহজাহান (৩০)-এর সাথে থাকা ট্রাভেল ব্যাগ থেকে ইয়াবার এ বৃহৎ চালান উদ্ধার করে র‌্যাব।
মাদক পাচারকারি সিন্ডিকেট দেশের দক্ষিণাঞ্চল থেকে টাকার বিনিময়ে এসব তরুনকে ইয়াবা পাচার কাজে ব্যবহার করছে বলে মনে করছে আইন-শৃঙ্খলা বাহিনীর দায়িত্বশীল মহল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ