Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তিন মাসে ৪২ হাজার পানির জার ধ্বংস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৯, ১২:০৪ এএম

সরকার নির্ধারিত বিএসটিআই’র ১৮১টি বাধ্যতামূলক পণ্যের মধ্যে শুধুমাত্র পানির বিষয়ে বিগত তিন মাসে (জানুয়ারি-মার্চ, ২০১৯) ৭৫টি সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। এসব অভিযানে প্রায় ৪২ হাজার নোংরা ও নন ফুডগ্রেড পানির জার ধ্বংস এবং ৩৬টি প্রতিষ্ঠানের উৎপাদন বন্ধ করা হয়েছে। গতকাল মঙ্গলবার তেজগাঁওস্থ বিএসটিআই’র প্রধান কার্যালয়ে ‘বাজারে নিরাপদ খাবার পানি নিশ্চিতকরণে উৎপাদনকারীদের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিএসটিআই’র মহাপরিচালক এ তথ্য জানান।
সেমিনারে বক্তব্য রাখেন বিএসটিআই’র পরিচালক (সিএম) প্রকৌশলী এস এম ইসহাক আলী, বিএসটিআই’র সার্টিফিকেশন কমিটির বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক কেএম ফরমুজুল হক, পিওর ড্রিংকিং ওয়াটার ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি আওলাদ হোসেন রাজীব, সাধারণ সম্পাদক কে.এম. আরিফ উল কবীর প্রমূখ। সেমিনারে বিএসটিআই’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন ব্র্যান্ডের পানি উৎপাদনকারী ৭৪টি প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
বিএসটিআই মহাপরিচালক আরও বলেন, উৎপাদনকারীদের দায়িত্ব বিশুদ্ধ পানি ভোক্তার হাতে পৌঁছে দেয়া। এ কাজে বিএসটিআই’র পক্ষ থেকে সকল সহযোগিতা অব্যাহত থাকবে। পণ্যের মানের বিষয়ে উৎপাদনকারীরা কোন আপোষ করবেন না। ভোক্তার হাতে নিরাপদ পানি পৌঁছে দিতে তিনি উৎপাদনকারীদের ফুড গ্রেড জার ব্যবহার, জারের গায়ে ব্র্যান্ডের নাম, উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ উল্লেখসহ পূর্ণাঙ্গ ঠিকানা সম্বলিত মানসম্মত লেবেলিং ব্যবহার, জার ভালোভাবে কাভার দিয়ে মুড়িয়ে রাখা, ডেলিভারি অর্ডার (ডিও) প্রথা বাতিল এবং পানি পরিবহন ভ্যানে বিএসটিআই’র লাইসেন্স রাখার নির্দেশনা দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ